ঢাকা ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

কোন কোন কাজে লাগে, নষ্ট হয়ে যাওয়া দুধ?

কোন কোন কাজে লাগে, নষ্ট হয়ে যাওয়া দুধ?

দুধ গরম করতে গিয়ে দেখলেন আগে থেকে রেখে দেয়া দুধ নষ্ট হয়ে গেছে। অর্থাৎ দুধ কেটে গেছে। নষ্ট হয়ে যাওয়া দুধ তো খাওয়া যাবে না। তাহলে উপায়? দুধ নষ্ট হয়ে গেলে সাধারণত অনেকেই ছানা বানিয়ে নেন। নষ্ট হয়ে যাওয়া দুধ দিয়ে আরো অনেক কাজই করা যায়। ঘরের বেশ কিছু কাজেও ব্যবহার করা যায়।

গরম করার সময়ে দুধ ফেটে গেলে তা দিয়ে চিজ, বানিয়ে নিতে পারেন। ফেটে যাওয়া দুধে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। দুধ থেকে চিজ আলাদা হয়ে যাবে। তা তুলে নিয়ে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন ভিনেগার ধুয়ে যায়। এ বার সেই ঘন ডেলা পাকানো দুধ ভাল করে সেলোফিন র্যা পে মুড়ে ফ্রিজে রেখে দিতে হবে। তা হলে জমাট বেঁধে চিজ হয়ে যাবে।

ফেটে যাওয়া দুধ দিয়ে কেক, প্যানকেক বা মিষ্টি তৈরি করা যায়। মাখন বা ডিমের বদলে নষ্ট হয়ে যাওয়া দুধ ব্যবহার করলে স্বাদ আরো বাড়বে।

নষ্ট হওয়া দুধ দিয়ে ক্রিম তৈরি করা যায়। ফেটে যাওয়া দুধ ছানার মতো করে তুলে নিয়ে তা স্যালাড ড্রেসিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে।

ফেটে যাওয়া দুধ কিন্তু ভাল সার হতে পারে। গাছের গোড়ায় কিছুটা দিলে, খুব দ্রুত গাছের বৃদ্ধি হবে।

দুধ রূপচর্চার কাজেও লাগাতে পারেন। দুধে তুলো ভিজিয়ে মুখে লাগালে খুব ভালো ক্লিনজারের কাজ করবে। দুধে ওটস মিশিয়ে তা স্ক্রাবারের মতো ব্যবহার করতে পারেন। এতে মুখে ময়লা, মৃত কোষ উঠে যাবে। আবার ট্যান তুলতেও কাজে লাগে দুধ।

বাড়িতে দই বা বাটারমিল্ক না থাকলে, মাছ বা মাংস ম্যারিনেট করার জন্য কেটে যাওয়া দুধ কাজে লাগাতে পারেন। এতে স্বাদ আরো বাড়বে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত