ঢাকা বিশ্ববিদ্যালয়

দুই প্রতিষ্ঠানের সঙ্গে পৃথক দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২২, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ এবং ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কলাভবনের মধ্যে গত বৃহস্পতিবার এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অশোক কুমার মাহাতো নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনসহ উভয় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় করা হবে। এছাড়া, দুই বিশ্ববিদ্যালয় যৌথভাবে সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা, সম্মেলন ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ এবং সেন্টার ফর রিসার্চ এন্ড ডেভেলপমেন্টের মধ্যে পৃথক একটি সমঝোতা চুক্তি বৃহস্পতিবার স্বাক্ষরিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং সেন্টার ফর রিসার্চ এন্ড ডেভেলপমেন্টের পক্ষে প্রধান নির্বাহী ড. মো. মোখলেছুর রহমান চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের মেধাবী ছাত্রীদের গবেষণা ফেলোশিপ দেয়া হবে। এছাড়া, সেমিনার, সিম্পোজিয়াম ও কর্মশালা আয়োজন করা হবে।