ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

স্কুলে স্কুলে নতুন বই

সব বই হাতে না পেয়েই শিক্ষা বছর শুরু
স্কুলে স্কুলে নতুন বই

করোনার কারণে ২ বছর বন্ধ থাকার পর এবার বছরের প্রথম দিনই রাজশাহী, রংপুর, বরিশাল ও নারায়ণগঞ্জের স্কুলে স্কুলে অধিকাংশ শিক্ষার্থীর হাতে পৌছে গেছে নতুন পাঠ্যবই। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজশাহী : বই হাতে পেয়ে উচ্ছ্বসিত হয়েছে শিশুরা। স্কুলে স্কুলে এখন নতুন বইয়ের গন্ধ। গতকাল রোববার বেলা ১১টায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা রাজশাহী অঞ্চল নগরীর অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসবের আয়োজন করে।

‘নতুন বছরে নতুন দিন, নতুন বইয়ে হোক রঙিন’ প্রতিপাদ্যে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে পাঠ্যবই উৎসব উদ্বোধন করেন। অনুষ্ঠানে মেয়র স্কুলের বিভিন্ন শ্রেণির প্রথম থেকে তৃতীয় হওয়া শিক্ষার্থীদের হাতে এক সেট করে নতুন পাঠ্যবই তুলে দেন।

এদিকে, নতুন কিছু বই হাতে পেলেও এখনও সব বই হাতে পাচ্ছে না শিক্ষার্থীরা। আজ ২ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এবারের শিক্ষা কার্যক্রম। তবে সব বই হতে না পাওয়ার কারণে প্রাথমিকের ৩০ ও মাধ্যমিকের ৪৫ শতাংশ বই ছাড়াই নতুন বছরের শিক্ষা কার্যক্রম শুরু করতে হচ্ছে রাজশাহীর শিক্ষার্থীদের।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য মতে, প্রাথমিকপর্যায়ে মোট ৩ লাখ ৫ হাজার শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা রয়েছে ১৩ লাখ ১১ হাজারটি। এর বিপরিতে বই পাওয়া গেছে প্রায় ৯ লাখ ৭০ হাজারটি। প্রাথমিক স্তরের নতুন বই মিলেছে ৭৪ শতাংশ।

রংপুর : রংপুরে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত মসজিদভিত্তিকি শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের শিক্ষার্থীদের হাতে নতুন বছর বিনামূল্যে বই তুলে দেয়ার মধ্যদিয়ে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দুপুরে ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় কার্যালয় মিলনায়তনে এ বই উৎসব অনুষ্ঠিত হয়। 

বই বিতরণ উৎসবে রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফিরুজুল ইসলাম, রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মুহাম্মদ রায়হান, ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক আবুল কালাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোছাদ্দিকুল আলম।

বই উৎসবে ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিকি শিশু ও গণশিক্ষা কার্যক্রম শীর্ষক প্রকল্পের ২০২৩ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্রের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করা হয়। এর আগে রংপুর জিলা স্কুলে সকালে জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। বরিশাল : সারা দেশের মতো বরিশালেও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। ইংরেজি বছরের প্রথম দিন গতকাল রোববার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বরিশাল জেলায় ৩৭ লাখ বই বিতরণ করা হয়। তবে সব শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিতে পারেননি সংশ্লিরা। গতকাল জেলায় ৮০ থেকে ৮৫ শতাংশ শিক্ষার্থী নতুন বই পেলেও বছরের প্রথম দিনে ১৫ থেকে ২০ শতাংশ শিক্ষার্থী নতুন বইয়ের ঘ্রান থেকে বঞ্চিত হয়েছে। তবে আগামী কয়েক দিনের মধ্যে তাদের হাতে নতুন বই তুলে দেয়া হবে বলে জানিয়েছেন বরিশাল জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। গতকাল রোববার বরিশাল কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।

নারায়ণগঞ্জ : নতুন শিক্ষাবর্ষের প্রথম দিনে নারায়ণগঞ্জে পালিত হয়েছে বই উৎসব। তবে নারায়ণগঞ্জে প্রাথমিকের বরাদ্দ পাওয়া বইয়ের ৫৪ দশমিক ৭২ শতাংশ ও মাধ্যমিকে বাকি রয়েছে ১৭ দশমিক ৬১ শতাংশ। উৎসব থেকে নতুন বছরের প্রথম দিন সব শিক্ষার্থীর হাতে সব বই তুলে দেয়া সম্ভব হয়নি। নতুন শিক্ষাবর্ষের প্রথম দিন গতকাল রোববার নারায়ণগঞ্জে অর্ধেক বই বিতরণ করা হয়েছে।

জানা গেছে, নারায়ণগঞ্জ সদর উপজেলা ছাড়া অন্য কোনো উপজেলার বই আসেনি প্রাক-প্রাথমিক শ্রেণির। একইভাবে প্রথম ও দ্বিতীয় শ্রেণির বই আসেনি সোনারগাঁ, রূপগঞ্জ ও আড়াইহাজার উপজেলায়। তৃতীয়, চতুর্থী ও পঞ্চম শ্রেণির বই এসেছে। তবে, চাহিদার অর্ধেকেরও কম। মাধ্যমিকের চিত্র ছিল কিছুটা ভিন্ন। সেখানে ৮২ শতাংশ এরই মধ্যে এসে গেছে। বাকি রয়েছে ১৭ দশমিক ৬১ শতাংশ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত