পাহাড় কাটার বিরুদ্ধে চট্টগ্রাম জেলা প্রশাসনের অভিযান 

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

নগরীর ফয়’স লেক সংলগ্ন সালামতুল্লাহ বাইলেন ও আকবরশাহ থানাধীন লেকসিটি এলাকার পাহাড়গুলোতে গতকাল বৃহস্পতিবার সহকারী কমিশানার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে পাহাড় কাটার সঙ্গে সম্পৃক্ত থাকার অপরাধে দুজনের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা করা হচ্ছে।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ফয়’স লেক সংলগ্ন এলাকার পাহাড় কাটার প্রামাণ পাওয়া যায়। অভিযানকালে পাহাড় কাটার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিরা পালিয়ে যায়। রেকর্ড অনুযায়ী টিলা শ্রেণির জায়গাটির ইয়াসিন উল্লাহ রাশেদ নামে একজন মালিক এবং উক্ত জায়গাটির বায়নামূলে মালিক স্বপন কুমার ভট্টাচার্য্য। পাহাড় কাটার বিষয়ে দুজনের সম্পৃক্ততা পাওয়া যায়। এবং তাদের বিরুদ্ধে তদন্তপূর্বক পরিবেশ আইনে মামলা করার প্রক্রিয়া চলমান।

অন্যদিকে আকবরশাহ এলাকার লেকসিটি এলাকায় ১৭৮ দাগে পাহাড় কাটার সত্যতা পাওয়া যায়। এ টিলাতে এই দাগে ৮.৬০ একর জায়গা এবং অনেকের মালিকানা রয়েছে। উক্ত জায়গার মালিকানা বিষয়ে উপস্থিত মানুষকে জিজ্ঞাসা করলে কেউ মালিকানা স্বীকার করেনি। এতে তদন্তপূর্বক মালিকানা চিহ্নিত করে পরিবেশ আইনে মামলা করা হবে। পাশাপাশি লিংক রোডে এশিয়ান উইমেন্স ইউনিভার্সিটির পাহাড় কেটে রাস্তা নির্মাণের কাজ বন্ধ করে দেয়া হয়েছে।