ঢাকা ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

হিমেল হাওয়ায় রাজশাহীতে বেড়েছে শীতের তীব্রতা

হিমেল হাওয়ায় রাজশাহীতে বেড়েছে শীতের তীব্রতা

রাজশাহীর ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। সেই সঙ্গে কমেছে তাপমাত্রা। গতকাল শনিবার রাজশাহীতে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

রাজশাহীতে একদিনের ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা কমেছে ১ দশমিক ৪ ডিগ্রি। এদিকে হিমেল হাওয়ার কারণে শীতের তীব্রতা বেড়েছে। বাতাসের গতি ঘণ্টায় ৬ নটিক্যাল মাইল। বাতাসের গতি কম থাকলেও সর্বনিম্ন তাপমাত্রা কম থাকায় বেশি শীত অনুভূত হচ্ছে। এই তীব্র শীতে বাধাগ্রস্ত হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাপন। শীত বাড়ায় সবচেয়ে বেশি বিপাকে পড়ছেন নিম্ন আয়ের মানুষ। 

নগরীর এক রিকশাচালক গণমাধ্যমকে বলেন, শীতে শরীরের মধ্যে কাঁপুনি ধরে যাচ্ছে। গেঞ্জি, সোয়েটার, জ্যাকেট পরেছি। সঙ্গে চাদরও আছে, তারপরও ঠান্ডা লাগছে। শীতে সড়কে মানুষ কম। তাই আয়-উপার্জন কমে গেছে। শীতের মধ্যে মোড়ে মোড়ে দাঁড়িয়ে থাকছি কিন্তু যাত্রী নেই। নগরীর এক দিনমজুর গণমাধ্যমকে বলেন, আমরা রাজমিস্ত্রির সাটারিংয়ের কাজ করি। শীতের মধ্যে তুলনামূলক কামণ্ডকাজ কম হচ্ছে। তার মধ্যে ঠান্ডা লাগার করণে অসুস্থ ছিলাম। তিন থেকে চারদিন কাজে বের হইনি। আজ কাজে গিয়েও চলে আসলাম। অনেক বাতাসের কারণে ছাদের ওপরে টেকা যাচ্ছে না। 

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক গণমাধ্যমকে বলেন, শনিবার সকাল ৬টায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন শুক্রবার এ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ১৯ ডিগ্রি। গত বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তিনি আরও বলেন, রাজশাহীর ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। সেই সঙ্গে কমেছে সর্বনিম্ন তাপমাত্রা। আকাশে হালকা মেঘ রয়েছে। তবে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও মেঘ কেটে গেলে তাপমাত্রা আরও কমতে পারে। এছাড়া আবহাওয়ার গতিবিধিতে ধারণা করা হচ্ছে আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা কমবে। 

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত