ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ডিসেম্বরে খুলনায় ১৮০ মাদকবিরোধী অভিযান

ডিসেম্বরে খুলনায় ১৮০ মাদকবিরোধী অভিযান

বিগত ডিসেম্বর মাসে জেলায় ১৮০টি মাদকবিরোধী টাস্কফোর্স অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় ভ্রাম্যমাণ আদালতের ২৪টি অভিযানে ১৩টি মামলা দায়ের ও মাদক সংক্রান্ত অপরাধের কারণে ১৩ আসামিকে কারাদণ্ডের পাশাপাশি ৬ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়। খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির জানুয়ারি মাসের সভায় এ তথ্য জানান জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ দপ্তরের উপ-পরিচালক মো. মিজানুর রহমান।

গতকাল রোববার দুপুরে খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে তার সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় তিনি বলেন, মাদকের আলামত হিসেবে এক কেজি ৭৫৮ গ্রাম গাঁজা, ১৮২ ইয়াবা, ১৬০ বোতল ফেনসিডিল, পাঁচ লিটার অ্যালকোহল ও একটি মোটরসাইকেল জব্দ করা হয়। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী সচেতনতামূলক সভার আয়োজন করা হয়।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমদ জানান, পুলিশ সপ্তাহ উপলক্ষ্যে সারা দেশের মতো খুলনাতেও বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে। খুলনার আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো অবস্থানে রয়েছে। এ ধরাবাহিকতা বজায় রাখতে সবাইকে আরও দায়িত্বশীল হতে হবে। সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ সভায় জানান, করোনাভাইরাস প্রতিরোধে টিকা দেয়া কার্যক্রম অব্যাহত রয়েছে। বর্তমানে ১৮ বছর বা তদূর্ধ্ব বয়সের মানুষের পাশাপাশি ৫-১২ বছর বয়সিদের টিকা দেয়া হচ্ছে। দেশে করোনার নতুন ভেরিয়েন্ট বি-৭ শনাক্ত হয়েছে। বিদেশ থেকে যারা দেশে আসবেন তাদের বাধ্যতামূলক করোনা পরীক্ষা করতে হবে।

জেলা মহিলাবিষয়ক দপ্তরের উপ-পরিচালক হাসনা হেনা সভায় জানান, বিগত মাসে জেলার চারটি উপজেলায় পাঁচটি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। এছাড়া বাল্যবিয়ে প্রতিরোধে সচেতনতা বাড়াতে ১৯টি উঠান বৈঠক করা হয়েছে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, মাদকের বিস্তাররোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সমাজের সবাইকে কঠোর অবস্থানে থাকতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় সমাজ থেকে মাদক দূর করা সম্ভব। নারী ও শিশু নির‌্যাতন প্রতিরোধে উঠান বৈঠকসহ সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, সড়কে শৃঙ্খলা রক্ষায় কিশোর অপরাধ দমনে সংশ্লিদের আরও সজাগ থাকা প্রয়োজন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এসএম মুনিম লিংকন সভায় বিগত মাসে খুলনা জেলা ও মহানগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরেন। খুলনা জেলা অধিক্ষেত্রে বিগত ডিসেম্বর মাসে ১৪৯টি মামলা দায়ের হয়েছে, যা বিগত নভেম্বর মাসে দায়ের হওয়া মামলার চেয়ে চারটি বেশি। খুলনা মহানগরী অধিক্ষেত্রে ডিসেম্বর মাসে ১৪৯টি মামলা দায়ের হয়েছে, যা বিগত নভেম্বর মাসে দায়ের হওয়া মামলার চেয়ে ২৪টি বেশি। সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত