ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কিডনি ডায়ালাইসিস

ফি বাড়ার প্রতিবাদে ফের উত্তপ্ত চমেক হাসপাতাল

ফি বাড়ার প্রতিবাদে ফের উত্তপ্ত চমেক হাসপাতাল

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে কিডনি ডায়ালাইসিস ফি বাড়ার প্রতিবাদে টানা বিক্ষোভ করেছেন রোগীর স্বজনরা। একদিন স্থগিত রেখে ফের বিক্ষোভে নেমেছেন তারা। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু হয়। আন্দোলনকারীদের একজন সুজন হাওলাদার দৈনিক আলোকিত বাংলাদেশকে বলেন, সকাল থেকে আমরা এখানে দুই শতাধিক লোক জড়ো হয়েছি। যতক্ষণ ফি কমানো হবে না আমরা এখান থেকে যাব না।

একদিন বন্ধ রেখে আবার শুরু হওয়া প্রশ্নের জবাবে তিনি বলেন, গত ৮ জানুয়ারি স্যান্ডর থেকে একটি সিদ্ধান্ত দেয়া হয়। সেখানে বলা হয়, তাদের যা ফান্ড রয়েছে সেটা দিয়ে ৮ ও ৯ জানুয়ারি চিকিৎসা চালিয়ে যাবে। অর্থাৎ, ৫৩৫ টাকা দিয়ে ডায়ালাইসিস করানো হয়। ৮ জানুয়ারি সন্ধ্যা পর্যন্ত এমনটা করা হয়। এখন ২ হাজার ৭৯৫ টাকা এক ডায়ালাইসিসে দিতে হবে। আমরা কেউ দিতে পারব না এত টাকা। বিনা চিকিৎসায় মারা যাব, আমাদের যাওয়ার পথ আর নেই।

খাগড়াছড়ি থেকে আসা লক্ষ্মী ত্রিপুরা বলেন, ৭ জানুয়ারি এসেছি ডায়ালাইসিসে সিরিয়াল পড়ায়। কিন্তু এখানো তা পাইনি। এখানে কোনো আত্মীয় নেই। রাঙামাটি থেকে এসে রোগীসহ একটা কম দামের হোটেলে রয়েছি বলে জানান আইয়ুব খান। কোথায়, কখন কার কাছে গেলে আমাদের সমস্যা শেষ হবে তা বুঝে উঠতে পারছি না।

চমেক হাসপাতাল সূত্রে জানা যায়, একজন রোগীকে মাসে ৮ বার ডায়ালাইসিস করতে হয়। তার জন্য আগে থেকে মাসের প্রথম দুইবার ২ হাজার ৭৯৫ টাকা করে পরিশোধ করতে হতো। পরের ছয়বার ৫১০ টাকা করে পরিশোধ করতে হতো। কিন্তু চলতি বছরের শুরুতে থেকে ২ হাজার ৭৯৫ টাকার পরিবর্তে ২ হাজার ৯৩৫ টাকা করা হয়, প্রথম দুইবারের পরিবর্তে এখন চারবার ওই ফি পরিশোধ করতে হবে।

অবশিষ্ট চারবার ৫১০ টাকার বদলে ৫৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতি রোগীকে ডায়ালাইসিস ফি বাবদ মাসে প্রায় দ্বিগুণ খরচ বহন করতে হবে, এর আগে প্রতি মাসে ৮ হাজার ৬৫০ টাকা খরচ হতো। এখন পরিশোধ করতে হবে ১৩ হাজার ৮৮০ টাকা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত