ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঢাকার বাইরে সিলেটে প্রথম বিসিপিএস কেন্দ্র

ঢাকার বাইরে সিলেটে প্রথম বিসিপিএস কেন্দ্র

ঢাকার বাইরে সিলেটে প্রথম বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সের (বিসিপিএস) কেন্দ্র স্থাপন করা হচ্ছে। সিলেট নগরীর শেখঘাটে এজন্য ৯৫ শতক ভূমি ক্রয় করা হয়েছে। এরই মধ্যে জমির রেজিস্ট্রি সম্পন্ন হয়েছে।

সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এসএম আসাদুজ্জামান জুয়েল এ তথ্য নিশ্চিত করে বলেন, গত সোমবার এ ভূমির রেজিস্ট্রি সম্পন্ন হয়। রেজিস্ট্রির সময় ভূমির মালিককে নগদ অর্থ প্রদানের পর জমির দখল বুঝিয়ে দেয়া হয়। এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিসিপিএস ঢাকার বর্তমান ও সাবেক কর্মকর্তারা, সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের বর্তমান ও প্রাক্তন শিক্ষকমন্ডলী, কর্মকর্তা ও ঢাকা থেকে আসা অন্য অতিথিরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানান, স্বাস্থ্য শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ হচ্ছে বিসিপিএস। এই প্রতিষ্ঠান থেকে প্রতিবছর জানুয়ারি ও জুলাই সেশনে সার্জারি, গাইনি, মেডিসিনসহ অন্যান্য ডিসিপ্লিনের বিপুল সংখ্যক মেধাবী চিকিৎসক এফসিপিএস ও এমসিপিএস; ডিপ্লোমা ডিগ্রি অর্জনের পর দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজসহ অন্যান্য চিকিৎসা অঙ্গনে সেবা দিয়ে যাচ্ছেন।

তবে পাকিস্তান আমলে প্রতিষ্ঠিত বিসিপিএস সেন্টারটির অবস্থান কেবল ঢাকায়। স্বাধীনতার ৫১ বছর অতিক্রান্ত হলেও ঢাকার বাইরে এর কোনো শাখা ছিল না। সরকারের স্বাস্থ্য উন্নয়ন খাতে এ বিষয়টি পর্যালোচনা করে প্রায় দুইবছর ধরে সিলেট, রাজশাহী, চট্টগ্রম- এ তিনটি পৃথক বিসিপিএস সেন্টার খোলার জন্য তৎপরতা শুরু হয়।

এই কেন্দ্রের কার্যক্রম শুরু হলে এফসিপিএস প্রথম পর্বের পরীক্ষা সিলেটে বসেই দেয়া যাবে। এজন্য সংশ্লিষ্টদের আর ঢাকায় আসতে হবে না।

প্রসঙ্গত, সিলেটে বিসিপিএস কোর্স চালুর সম্ভাব্যতা যাচাই করতে ২০২১ সালের অক্টোবর মাসে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও বিসিপিএসের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ পরিদর্শন করে।

স্বাস্থ্য অধিদপ্তরের সদ্য সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলম এবং উপমহাদেশের প্রখ্যাত নিউরো সার্জন ডা. কনক কান্তি বড়য়া প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত