বাকৃবিতে পরীক্ষা দিতে এসে তোপের মুখে সাবেক ছাত্রলীগ নেতা, শিক্ষক লাঞ্ছিত

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ময়মনসিংহ প্রতিনিধি

পরীক্ষা দিতে এসে গত মঙ্গলবার আফতাব দুর্বার নামে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রলীগের সাবেক এক নেতা শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন। এ সময় শিক্ষার্থীদের থামাতে গিয়ে তিন শিক্ষক লাঞ্ছিত হওয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে গত মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করেন গণতান্ত্রিক শিক্ষক ফোরাম একাংশের শিক্ষকরা। তবে বিষয়টিকে শিক্ষার্থীদের অভ্যন্তরীণ বিবাদের বহিঃপ্রকাশ বলে দাবি করেন সংশ্লিষ্টরা। লাঞ্ছিত হওয়ার দাবিকারী শিক্ষকরা হলেন- গণতান্ত্রিক শিক্ষক ফোরাম (একাংশের) সাধারণ সম্পাদক প্রফেসর ড. পূর্বা ইসলাম, সহকারী প্রক্টর প্রফেসর আফরিনা মোস্তরিন ও পপি খাতুন।

সংবাদ সম্মেলনে বলা হয়, মঙ্গলবার বিকালে ভেটেরিনারি অনুষদের লেভেল-৪ এ সেমিস্টার-২ এর পরীক্ষা চলার সময় পরীক্ষা দিতে আসা আফতাব দুর্বারকে পূর্ব শত্রুতার জেরে ছাত্রলীগ সভাপতি রিয়াদ ও তার লোকজন মারধর করে। এতে বাধা দিতে গেলে শিক্ষকদের লাঞ্ছিত করা হয় বলে জানান তারা।

সংবাদ সম্মেলনে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একাংশের সভাপতি এমএএম ইয়াহিয়া খন্দকার ও সহকারী প্রক্টর আফরিনা মুস্তারিসহ গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একাংশের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মুহাম্মদ মহির উদ্দিন জানান, সংবাদ সম্মেলনে যে অভিযোগ করা হয়েছে, তা সঠিক নয়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে কোন আবেদন আসলে তদন্ত কমিটি গঠন করা হবে।

ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদ বলেন, আফতাব দুর্বার ছাত্রলীগের পদে থাকাকালীন সাধারণ নেতাকর্মীদের অনেক আত্যাচার করেছে বলে অভিযোগ আছে। সাধারণ শিক্ষার্থীরাও তার নির্যাতনে অতিষ্ঠ ছিল। তাই সে পরীক্ষা দিতে আসার খবর পেয়ে সাধারণ শিক্ষার্থীরা তাকে মারধর করতে যায়। তবে আমার উপস্থিতিতে কোন শিক্ষার্থী কোন শিক্ষককে লাঞ্ছিত করেনি।

এদিকে এ ঘটনার জেরে ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদকে কেন তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে না, তার উপযুক্ত কারণসহ লিখিত জবাব ৭ দিনের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। গত বুধবার রাতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কারণ দর্শানোর নোটিশ জারি করে।