ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চুয়েটে ‘ভূমিকম্প প্রতিরোধী ডিজাইন’ শীর্ষক সেমিনার সম্পন্ন 

চুয়েটে ‘ভূমিকম্প প্রতিরোধী ডিজাইন’ শীর্ষক সেমিনার সম্পন্ন 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘ভূমিকম্প প্রতিরোধী ডিজাইন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। একইসাথে ‘স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স রেজিস্ট্রেশন প্রোগ্রাম’ শীর্ষক আউটরিচ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। গত রোববার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে উক্ত সেমিনার ও ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক কোড কাউন্সিল, চুয়েটের পুরকৌশল বিভাগ এবং ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশনের যৌথ উদ্যোগে এটির আয়োজন করা হয়।

এতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞ ও এসকে ঘোষ অ্যাসোসিয়েটসের সভাপতি ড. এসকে ঘোষ, বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. রাকিব আহসান এবং দুর্যোগ ও ঝুঁকি ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মলয় চাকি।

বক্তারা বলেন, বিল্ডিং কোড ঠিকমতো না মানার কারণে বড় বড় দুর্ঘটনা ঘটতে পারে। স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং প্রকৌশলবিদ্যার এমন একটি শাখা যেটি মানুষের নিজেদের এবং তাদের সম্পদের নিরাপত্তার সাথে সরাসরি জড়িত। তাই বিল্ডিং তৈরির আগে অবশ্যই রেজিস্টার্ড ও দক্ষ স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের পরামর্শ নিয়ে তা নির্মাণ করতে হবে।

ইন্টারন্যাশনাল কোড কাউন্সিল বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আবদুর রহমান ভূঁইয়া, ড. জিএম সাদিকুল ইসলাম প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত