ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অনুষ্ঠিত হবে ২০ জানুয়ারি

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২৩

দেশব্যাপী ‘মুজিব শতবর্ষ’ উদযাপনের অংশ হিসেবে গত ১০ জানুয়ারি ২০২১ এবং ২২ সালে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন স্মরণে আগামী ২০ জানুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৫টা ৩০ মিনিটে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার থেকে শুরু হয়ে ৩০০ ফিট রাস্তা হয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত অতিক্রম করবে। একই রাস্তায় পুনরায় ফেরত এসে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শেষ হবে।

অনুষ্ঠানটির উদ্বোধন পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি। উদ্বোধনী অনুষ্ঠান সকাল ৫টায় শুরু হবে। একই দিনে আনুমানিক ১০টা ৩০ মিনিটে ম্যারাথনটির সমাপনী অনুষ্ঠান একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে সেনাবাহিনী প্রধান উপস্থিত থাকবেন।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে জ্যেষ্ঠ সামরিক অফিসার, অ্যাথলেটিক্স ফেডারেশনের কর্মকর্তা, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তা, বিভিন্ন স্পন্সরসহ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সদস্যরা উপস্থিত থাকবেন।

ম্যারাথনটিতে ফুল ম্যারাথন (৪২.১৯৫ কিলোমিটার) এবং হাফ ম্যারাথন (২১.০৯৭ কিলোমিটার) ইভেন্টে সর্বমোট প্রায় ২ হাজার ১৫৫ জন দৌড়বিদ অংশগ্রহণ করবেন। ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১৮ জন পুরুষ, ১২ জন মহিলা, হাফ ম্যারাথনে পাঁচজন পুরুষ এবং পাঁচজন মহিলা অংশগ্রহণ করবেন।

সাফ দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১২ জন পুরুষ, ৯ জন মহিলা, হাফ ম্যারাথনে ১০ জন পুরুষ এবং ১২ জন মহিলা অংশগ্রহণ করবেন। ম্যারাথনে সাউথ আফ্রিকা, কেনিয়া, ইথিওপিয়া, ইউক্রেন, উগান্ডা, লিথুনিয়া, রুয়ান্ডা এবং মরক্কো থেকে ৪০ জন এলিট রানার এবং ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপ থেকে সর্বমোট ৪৩ জন সাফ দৌড়বিদ অংশগ্রহণ করবেন বলে নিশ্চিত হওয়া গিয়েছে। এছাড়া বাংলাদেশ থেকে ফুল ম্যারাথনে প্রায় ৫২৬ জন ও হাফ ম্যারাথনে প্রায় ১৫৩১ জন দৌড়বিদ অংশগ্রহণ করার লক্ষ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ এ অংশগ্রহণকারী উল্লেখযোগ্যসংখ্যক পুরুষ ও মহিলা দৌড়বিদদের আকর্ষণীয় আর্থিক পুরস্কার ও সম্মাননা প্রদান করা হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত