অস্ট্রেলিয়া প্রতিনিধি দলের সঙ্গে ইউজিসি চেয়ারম্যানের মতবিনিময়

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকারের একটি প্রতিনিধিদলের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার ইউজিসি মিটিং রুমে সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

এ সময় কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের ও কমিশনের সচিব ড. ফেরদৌস জামান উপস্থিত ছিলেন। গ্লোবাল ভিক্টোরিয়ার কমিশনার (দক্ষিণ এশিয়া) মিশেল ওয়েড তিন সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সভায় মিশেল ওয়েড বলেন, অস্ট্রেলিয়ার স্বনামধন্য বেশকিছু বিশ্ববিদ্যালয় রয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি উন্নতমানের এবং মানসম্পন্ন শিক্ষা প্রদান করে থাকে। তিনি আরও বলেন, ভিক্টোরিয়া রাজ্য সরকার বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের কারিগরি ও প্রযুক্তি জ্ঞান প্রদানে আগ্রহী।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর শহীদুল্লাহ বলেন, বিশ্বে শিক্ষা এখন বড় ব্যবসায় পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশের শিক্ষা পদ্ধতি বা বিনিয়োগ ব্যবসায়িক উদ্দেশ্যে নয়। শিক্ষাকে কোনো পণ্য হিসেবে না নিয়ে এটাকে সামাজিক দায়বদ্ধতা হিসেবে গণ্য করা উচিত। তিনি আরো বলেন, বাংলাদেশ শিক্ষায় বিদেশি বিনিয়োগ অর্থবহ ও শিক্ষার্থীবান্ধব সহযোগিতা প্রত্যাশা করে।