বিনামূল্যে দরিদ্রশিক্ষার্থীদের সফর ও সম্মাননা প্রদান

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃক গতকাল কৃষ্ণপুর আদর্শ উচ্চ বিদ্যালয় নরসিংদীর ৮৭ জন শিক্ষার্থীকে বিনামূল্যে বিজ্ঞান জাদুঘর পরিদর্শন ও বিজ্ঞান শিক্ষার সুযোগ দেয়া হয়। এছাড়া এসএসসি পরীক্ষায় (জিপিএ-৫) অর্জনকারী এ প্রতিষ্ঠানের ৮ জন শিক্ষার্থীকেও সংবর্ধনা দেয়া হয়।

দীর্ঘদিন ধরে বিজ্ঞান জাদুঘর কর্তৃক বিজ্ঞান ও প্রযুক্তির উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে স্বীকৃতি প্রদান ও পুরস্কৃত করা হচ্ছে। নরসিংদীর এ বিদ্যালয়টি ঢাকা থেকে ১০০ কিমি. দূরে প্রত্যন্ত এলাকায় অবস্থিত হওয়ায় বিজ্ঞান শিক্ষার আলো থেকে তারা বঞ্চিত। এসব শিক্ষার্থী কখনোই বিজ্ঞান জাদুঘর দেখেনি। বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে বিজ্ঞান জাদুঘর গতকাল এ শিক্ষা প্রতিষ্ঠানের ৮৭ জন শিক্ষার্থীকে বিনামূল্যে বিজ্ঞান জাদুঘর পরিদর্শন এবং বিজ্ঞানের নানা প্রদর্শনী বস্তু থেকে জ্ঞান অর্জনের সুযোগ প্রদান করে।

এমন সুযোগ পেয়ে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আনন্দে উদ্বেলিত হয়। এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী বলেন, প্রান্তিক জনগোষ্ঠীকে বিজ্ঞান শিক্ষার সুবিধাভুক্ত করার জন্য ধনী, দরিদ্র্ বা উন্নত-অনুন্নত এলাকা নির্বিশেষে সর্বত্র বিজ্ঞান শিক্ষার সুযোগ সৃষ্টি করছে বিজ্ঞান জাদুঘর। এতে সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সহায়ক হবে এবং সংবিধানে বর্ণিত সমতা ও সাম্যের চেতনা রূপায়িত হবে।

উল্লেখ্য জিপিএ-৫ প্রাপ্ত ৮ জন শিক্ষার্থীকে বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে মূল্যবান ক্যালকুলেটরসহ নানা উপহারসামগ্রী দেয়া হয়।