সাধারণ মানুষের কষ্ট লাঘবে সরকার সবকিছু করছে

বললেন প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সিলেট ব্যুরো

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, শেখ হাসিনার সরকার জনগণ ও বিনিয়োগ বান্ধব সরকার। সাধারণ মানুষের যাতে কষ্ট না হয়- সেজন্য সরকার সবকিছু করছে। গতকাল শনিবার সিলেটে বিনিয়োগ শিক্ষা কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এ কনফারেন্সের আয়োজন করে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। নগরীর আমান উল্যাহ কনভেনশন সেন্টারে এসইসি চেয়ারম্যান প্রফেসর ড. শিবলী রুবাইয়াতের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান মো. নজিবুর রহমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ ও সিলেট চেম্বার সভাপতি তাহমিন আহমদ।

‘বাংলাদেশ বিশ্বের বাইরে না’- এ মন্তব্য করে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী ইমরান আহমদ আরো বলেন, করোনা মহামারি, ইউক্রেন যুদ্ধ ও বৈশ্বিক মন্দার প্রভাব এদেশের অর্থনীতিতেও পড়েছে। এজন্য গম, খাদ্যশস্য ও তেলের দাম সরকারকে বাড়াতে হয়েছে। দাম বাড়ানোর পেছনে সরকারের কোনো দোষ নেই উল্লেখ করে তিনি বলেন, সরকার হাজার হাজার কোটি টাকা খরচ করে জনগণকে বিনামূল্যে কোভিডের ভ্যাক্সিন দিয়েছে। এটা সরকারের একটি বড় সাফল্য। মন্ত্রী বলেন, বিনিয়োগের ক্ষেত্রে সিলেট ঐতিহাসিকভাবে পিছিয়ে আছে। এ অঞ্চলে ৭০-৮০ বছর ধরে বৈদেশিক ফান্ড এলেও তা ‘আনপ্রোডাকটিভ’ খাতে ব্যয় হয়েছে। এ প্রসঙ্গে তিনি বলেন, বিনিয়োগ আমার আমানত। এ পয়সাকে কাজে লাগাতে হবে। অলস ফান্ড কাজে লাগাতে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি। মন্ত্রী বিনিয়োগকারীদের বুঝে শুনে শেয়ার বাজারে বিনিয়োগের আহ্বান জানান। শেয়ারবাজারে বিনিয়োগ করে বেশ কিছু প্রবাসী মার খেয়েছেন উল্লেখ করে তিনি বলেন, এ থেকে বাঁচার জন্য সবাইকে সচেতন থাকতে হবে।

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান বলেন, বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে সাধারণ বীমা করপোরেশনের সঙ্গে তাদের আলোচনা চলছে। এসইসি চেয়ারম্যান বলেন, সোশ্যাল মিডিয়ায় অপপ্রচারের কারণে দেশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। দেশব্যাপী আয়োজিত এ বিনিয়োগ শিক্ষা মেলায় শেয়ার বাজারের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা প্যানেল ডিসকাশন ও আলোচনায় অংশ নেন। মেলায় বিপুল সংখ্যক বিনিয়োগকারীর সমাগম ঘটে।