অভ্যন্তরীণ ফ্লাইটের বিমান ভাড়া

সিলেটের ব্যবসায়ী ও পর্যটকরা বৈষম্যের শিকার

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সিলেট ব্যুরো

অভ্যন্তরীণ (ডমেস্টিক) ফ্লাইটের বিমান ভাড়ার ক্ষেত্রে সিলেটের ব্যবসায়ী, পর্যটক ও সাধারণ যাত্রীরা বৈষম্যের শিকার হচ্ছেন। এ কারণে সিলেটের ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে, কমছে পর্যটকের সংখ্যাও।

সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদ এমন অভিযোগ করে বলেছেন, অতীতে ওসমানী বিমানবন্দরে আসা আন্তর্জাতিক ফ্লাইট ঢাকায় যাওয়ার সময় অভ্যন্তরীণ রুটের যাত্রীদের পরিবহন করলেও এখন তা করা হচ্ছে না। আবার সিলেট-ঢাকা, ঢাকা-সিলেট ডমেস্টিক ফ্লাইটে আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীদের পরিবহন করা হয়। এ কারণে সিলেটের যাত্রীদের অতিরিক্ত ভাড়া দিয়ে সিলেট-ঢাকা, ঢাকা-সিলেট বিমান রুটে যাতায়াত করতে হয়। এই সুযোগে এয়ারলাইন্সগুলো সিলেট-ঢাকা, ঢাকা-সিলেট ডমেস্টিক ফ্লাইটে ৮ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ভাড়া আদায় করছে। এ প্রসঙ্গে চেম্বার সভাপতি আরো বলেন, বাংলাদেশের অন্যান্য বিমানবন্দরের চিত্র এরকম নয়। সিলেট বিমানবন্দরে আসা আন্তর্জাতিক ফ্লাইটে ডমেস্টিক যাত্রী পরিবহন করা হলে এবং সিলেট-ঢাকা-সিলেট রুটে এয়ারলাইন্সগুলোর ভাড়া হ্রাস করা হলে সিলেটের ব্যবসা-বাণিজ্য ও পর্যটন খাত আরো বিকশিত হবে। এর মাধ্যমে সরকারের রাজস্ব আয় বাড়বে বলেও তার মন্তব্য। এ রুটে সব এয়ারলাইন্সের ভাড়া হ্রাসকরণের লক্ষ্যে গতকাল সোমবার সিলেট চেম্বারের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী, বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বরাবরে পত্র প্রেরণ করা হয়েছে বলে জানান তিনি।

বিমানের একটি সূত্র জানায়, বিমানের বোয়িংয়ে গত ডিসেম্বর থেকে অভ্যন্তরীণ রুটের যাত্রী পরিবহন না করায় সিলেট-ঢাকা রুটে টিকেটের তীব্র সংকট চলছে। এ কারণে এ রুট ব্যবহারকারী যাত্রীদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। কোনো কোনো ক্ষেত্রে তাদের অতিরিক্ত অর্থ দিয়ে টিকিট কিনতে হচ্ছে। এই সুযোগে বিমানের পাশাপাশি বেসরকারি বিমান অপারেটরগুলোও তাদের টিকিটের দাম বাড়িয়ে দিয়েছে।