বরিশাল বিভাগে আইডিয়া প্রকল্পের স্টার্টআপ

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প কর্তৃক গত সোমবার পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয় স্টার্টআপ এবং উদ্ভাবকের খোঁজে বিশেষ আয়োজন ‘স্টার্টআপ কম্পাস’। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক স্বদেশ চন্দ্র সামন্ত। তিনি তরুণদের স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাওয়ার জন্য অনুপ্রাণিত করেন।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন, আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন। তিনি বলেন, উদ্যোক্তাদের জন্য স্টার্টআপ কম্পাস ক্যাম্পেইনের মাধ্যমে আইডিয়া প্রকল্পের বিভিন্ন সুযোগ সুবিধাসমূহ সবাইকে অবহিত করার লক্ষ্যে আইডিয়া প্রকল্প নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই ক্যাম্পেইনের মাধ্যমে স্টার্টআপ বা উদ্ভাবকরা আইডিয়া প্রকল্পে ১০ লাখ টাকা অনুদানের জন্য আবেদন করার সুযোগ পাচ্ছেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপসচিব ড. মিজানুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শতাধিক তরুণ উদ্ভাবক ও স্টার্টআপসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। স্টার্টআপ কম্পাসের মেন্টরিং সেশনে অংশগ্রহণ করেন তারা। এই আয়োজনের মধ্য দিয়ে আইডিয়া প্রকল্প কর্তৃক বরিশাল বিভাগে প্রথমবার স্টার্টআপ কম্পাসের ক্যাম্পেইন অনুষ্ঠিত হল।

এর আগে গত রোববার বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্টার্টআপ কম্পাসের অন্য আরেকটি ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।