ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিলেট বোর্ড

জিপিএ-৫ বাড়লেও পাসের হার কমেছে

জিপিএ-৫ বাড়লেও পাসের হার কমেছে

জিপিএ-৫ বাড়লেও সিলেট বোর্ডে এবার গতবারের চেয়ে পাসের হার কমেছে। এ বোর্ডে গতবার পাসের হার ছিল ৯৪.৮০ ভাগ। আর এবার পাসের হার ৮১.৪০ ভাগ। গতবারের চেয়ে এবার পাসের হার কমেছে ১৩.৪০ ভাগ। সিলেট বোর্ডের ফল পর্যালোচনায় দেখা গেছে, গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১৪০টি। গতবার জিপিএ-৫ ছিল ৪৭৩১টি। আর এবার জিপিএ-৫ এসেছে ৪৮৭১টি।

গতকাল বুধবার দুপুরে সিলেট শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলের মাধ্যমে এই ফল ঘোষণা করেন বোর্ড সচিব অধ্যাপক মো. কবির আহমদ। এ সময় পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন চন্দ্র পালসহ শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবছর সিলেট শিক্ষাবোর্ড থেকে ৬৬ হাজার ৪৯১ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৫৪ হাজার ১২২ জন। পাসের হারে সবচেয়ে এগিয়ে রয়েছে বিজ্ঞান বিভাগ। এই বিভাগের ৯০.৫০ শতাংশ পাস করেছে। এছাড়া ব্যবসা শিক্ষায় ৮০.২৩ শতাংশ ও মানবিকের ৭৯.১৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়েও এগিয়ে বিজ্ঞান বিভাগ। বিজ্ঞানের ৩ হাজার ৩৩৩ জন, মানবিকের ১ হাজার ২৬ জন ও ব্যবসা শিক্ষার ৫১২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

জেলাওয়ারি ফল বিশ্লেষণে দেখা গেছে, সবচেয়ে এগিয়ে রয়েছে সিলেট জেলা। এই জেলায় পাসের হার ৮৬.৪৮ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৬৯ জন। হবিগঞ্জ জেলায় পাসের হার ৮২.২৭ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৬৩৪ জন। মৌলভীবাজার জেলায় পাসের হার ৭৪.৯১ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৭৭৯ জন। সুনামগঞ্জ জেলায় পাসের হার ৮২.৮৫ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৩৮৯ জন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত