ঢাকা ২৯ অক্টোবর ২০২৪, ১৪ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

শব্দের মানমাত্রা পরিমাপ সংক্রান্ত জরিপের ভ্যালিডেশন কর্মশালা

শব্দের মানমাত্রা পরিমাপ সংক্রান্ত জরিপের ভ্যালিডেশন কর্মশালা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন পরিবেশ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’-এর আওতায় সারা দেশে পরিচালিত শব্দের মানমাত্রা পরিমাপ জরিপের ভ্যালিডেশন কর্মশালা গতকাল বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তর সদর কার্যালয়ে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, ড. ফারহিনা আহমেদ ও বিআরটিএ-এর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ। বিভিন্ন প্রতিষ্ঠান, দপ্তর, বিশ্ববিদ্যালয়, ইমাম, পুরোহিত, ডাক্তার, সাংবাদিক ও পরিবহন মালিক- শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিসহ অতিথিদের উপস্থিতিতে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক সৈয়দা মাছুমা খানম (যুগ্মসচিব)। স্বাগত বক্তব্যে তিনি প্রকল্পের কার্যক্রম ও অগ্রগতি তুলে ধরেন এবং প্রকল্পটি বাস্তবায়নে সকল অংশীজনসহ সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেন। মন্ত্রী মো. শাহাব উদ্দিন তার বক্তব্যে শব্দদূষণ বিষয়ে সবাইকে অবহিত করা এবং জনসচেতনতা বাড়ানোর পরামর্শ দেন। তিনি পুলিশ, বিআরটিএ, বিআরটিসি, ডাক্তার, বিশেষজ্ঞ, বাস-মালিক সমিতি, প্রেস, স্বেচ্ছাসেবক সংগঠনসহ কর্মশালায় উপস্থিত সবাইকে শব্দদূষণের ক্ষতিকর দিকটি উপলব্ধি করে নিজ নিজ অবস্থান থেকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের নির্দেশ দেন।

মন্ত্রণালয়ের সচিব তার বক্তব্যে শব্দদূষণের উৎসগুলো বন্ধ করতে সব সেক্টরের সহায়তা কামনা করেন এবং প্রয়োজনে তাদের বিরূদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা বলেন। বিআরটিএ-এর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, বিআরটিএ এর নিয়মিত যে প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে সেখানে শব্দদূষণের ক্ষতিকর দিক সম্পর্কে ড্রাইভারদের সচেতন করা হয়।

শব্দদূষণের ফলে স্বাস্থ্য ঝুঁকির নানান দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের অ্যাসোসিয়েট প্রফেসর (ইএনটি) ডা. হুসনে কমর ওসমানী।

কর্মশালার সভাপতি পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক সমাপনী বক্তব্যে বলেন, শব্দদূষণমুক্ত বাংলাদেশ গড়তে প্রস্তাবিত অনেকগুলো কাজ এরই মধ্যে বাস্তবায়ন করা হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে টেলিভিশন, বেতার, ফেউসবুকে প্রচারণার কার্যক্রম শুরু হবে। বিআরটিএর সহযোগিতায় ড্রাইভারদের নিয়মিতভাবে শব্দদূষণের উপর প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়াও শিক্ষার্থী, ইমাম, নির্মাণ শ্রমিক, সরকারি কমকর্তা-কর্মচারী, বিভিন্ন পেশাজীবী, বেসরকারি সংস্থার প্রতিনিধিদের নিয়মিতভাবে প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম চলমান আছে।

উক্ত জরিপ কার্যক্রমের উপর তথ্য উপস্থাপন করেন ইকিউএমএসের চেয়ারম্যান ফরহাদ ইকবাল। অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ড. সীমা জাহান, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ডিন প্রফেসর ড. আহমদ কামরুজ্জমান মজুমদার, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাওসার রহমান, ডিবেট ফর ডেমোক্রেসির নির্বাহী পরিচালক হাসান আহমেদ চৌধুরী কিরণ, নটর ডেম কলেজের ন্যাচার স্টাডি ক্লাবের মডারেটর বিপ্লব দেবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, অন্যান্য সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞ চিকিৎসক, পুলিশ (ট্রাফিক) বিভাগের কমকর্তা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রতিনিধি, বেসরকারি সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন, প্রেস ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত