রংপুরে ২০০ টাকা ছাড়াল ব্রয়লার হাফ সেঞ্চুরির পথে ডিম

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

রংপুরের বাজারে লাগামহীনভাবে বাড়ছে মুরগির দাম। সপ্তাহের ব্যবধানে সব ধরনের মুরগির দাম বেড়েছে ৩০ থেকে ৫০ টাকা। সেই সঙ্গে বেড়েছে পোলট্রি মুরগির ডিমসহ কাঁচামরিচের দাম। তবে দাম কমেছে আলুসহ কিছু সবজির। এছাড়া চাল, ডাল, তেল ও মাছের দাম অপরিবর্তিত রয়েছে। গতকাল বুধবার রংপুর নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকা। গত দুই সপ্তাহ আগে যা বিক্রি হয়েছিল ১৭০ থেকে১৮০ টাকা। এছাড়া পাকিস্তানি মুরগি ২৭০ থেকে ২৮০ টাকা থেকে বেড়ে ২৯০ থেকে ৩০০ টাকা, দেশি মুরগি ৪৪০ থেকে ৪৫০ টাকা থেকে বেড়ে ৪৬০ থেকে ৪৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে পোলট্রি মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৬ টাকা, যা তিন সপ্তাহ আগে বিক্রি হয়েছিল ৩৮ থেকে ৪০ টাকা।

নগরীর মুলাটোল আমতলা বাজারের এক মুরগি বিক্রেতা বলেন, গ্যাস থেকেবিদ্যুতের দাম বেড়েছে। এছাড়া সামনে রমজান। এসব ইস্যু পুঁজি করে সিন্ডিকেট ব্যবসায়ীরা মুরগির দাম বাড়িয়ে দিয়েছে। এদিক, গরুর মাংসের বাজারেও কোনো সুখবর নেই। গত সপ্তাহের মতোই ৬৭০ থেকে ৭০০ টাকা এবং ছাগলের মাংস ৮০০ থেকে ৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সবজি বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় প্রতি কেজি টমেটো ৩৫ থেকে ৪০ টাকা থেকে কমে ২৫ থেকে ৩০ টাকা, গাজর ৫ থেকে ১০ টাকা কমে ২৫ থেকে ৩০, শসা আগের মতোই ৩৫ থেকে ৪০, চিকন বেগুন ২০ থেকে ২৫, গোল বেগুন ৩৫ থেকে ৪০, পেঁপে ১৫ থেকে ২০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, লেবু প্রতি হালি ১৫ থেকে ২০ টাকা, কাঁচা মরিচ ৮০ থেকে ৯০ টাকা থেকে বেড়ে ১১০ থেকে ১২০ টাকা, শুকনা মরিচ আগের মতোই ৪৫০ থেকে ৫০০ টাকা, প্রতিপিস লাউয়ের দাম ৪০ থেকে ৫০ টাকা, ধনেপাতা কেজি ৩৫ থেকে ৪০ টাকা, কাঁচকলা হালি ২৫ থেকে ৩০ টাকা, প্রতি কেজি মিষ্টিকুমড়া ৩০ থেকে ৩৫ টাকা, শিমের কেজি ২৫ থেকে ৩০ টাকা, মুলা ১৫ থেকে২০ টাকা কেজি, বাঁধাকপি ১০ থেকে ১৫ টাকা পিস এবং ফুলকপি ১০ থেকে ১৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া আদা আগের মতোই ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে সব ধরনের শাকের আঁটি পাওয়া যাচ্ছে ১০ থেকে ১৫ টাকায়। এছাড়া বাজারে নতুন আসা মিষ্টি আলু ৩৫ থেকে ৪০ টাকা, পটোল ৯০ থেকে ১০০ টাকা এবং মটরশুঁটি ৮০ থেকে ৯০ টাকা থেকে কমে ৫০ থেকে ৬০ কেজি দরে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে নতুন কার্ডিনাল আলু গত সপ্তাহের তুলনায় কিছুটা কমে ১৮ থেকে ২০ টাকা, শিল ও ঝাউ আলু ৩০ থেকে ৩৫ টাকা এবং গ্রানুলা (সাদা) আলু ২০ টাকা থেকে কমে ১৬ থেকে ১৮ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে। এ সপ্তাহে খুচরা বাজারে দেশি পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।