ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা

বিভাগীয় শহরগুলোতে পালিত হয় নানা কর্মসূচি

বিভাগীয় শহরগুলোতে পালিত হয় নানা কর্মসূচি

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিভাগীয় শহরগুলোতে নানা কর্মসূচি পালিত হয়। তার খবর পাঠিয়েছে বিভাগীয় ব্যুরো।

রংপুর : গত সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে রংপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রথমে রংপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে এবং পরবর্তীতে জাতীয় পার্টির হয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন মেয়র মোস্তাফিজার রহমান। এছাড়াও রাত ১২টা ১ মিনিটে ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে শুরু হয় শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ। রংপুর বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, রংপুর রেঞ্জ ডিআইজি মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরেআলম মিনা, জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলুসহ প্রশাসন, সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। চট্টগ্রাম : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে চট্টগ্রামে শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়েছেন ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় নগরীর মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে স্থাপিত শহীদ মিনারে তিনি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এসময় ভারতীয় সহকারী হাইকমিশনার সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। সিলেট :মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেটস্থ সুনামগঞ্জ সমিতির নেতা। গতকাল সকালে সিলেটস্থ সুনামগঞ্জ সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সাব্বির আহমদ-এর নেতৃত্বে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি আলহাজ্ব তারা মিয়া ও গোলাম কাদের চৌধুরী, প্রফেসর আব্দুল মন্নান খান, সৈয়দ বদরুল আলম, অধ্যাপক লে. মো. মনিরুল ইসলাম, অ্যাডভোকেট আবুল কাশেম, প্রফেসর সাখাওয়াত হোসেন আজাদ, মো. জামাল উদ্দিন, মোস্তাফিজুর রহমান, রোটারিয়ান আব্দুল বাসিত প্রমুখ।

রাজশাহী : দিবসের প্রথম প্রহরে রাত ১২:০১ মিনিটে ঐতিহাসিক ভুবন মোহন পার্ক শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। শুরুতে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে কাউন্সিলররা শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। এরপর রাসিকের কর্মকর্তা-কর্মচারী ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করা হয়। বরিশাল : গত সোমবার রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর হাতে ভিত্তিপ্রস্তর স্থাপন করা বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তাবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক (মন্ত্রী) আবুল হাসানাত আব্দুল্লা-এর পক্ষে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। এরপর সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বরিশালের বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত