ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইটুএসডির শিক্ষক প্রশিক্ষণ সমাপনীতে বক্তারা

শিক্ষকরা নৈতিক হলে সমাজও নৈতিক হবে

শিক্ষকরা নৈতিক হলে সমাজও নৈতিক হবে

এথিক্স এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্টের (ইটুএসডি) অনুষ্ঠানে বক্তারা বলেছেন, শিক্ষকদের প্রভাব-বলয়ের ভেতরই শিক্ষার্থীরা বেড়ে ওঠে। শিক্ষকরা শুধু শিক্ষার্থী নয়, প্রকারান্তরে পুরো সমাজের মস্তিষ্কে ঘুরপাক খাওয়া জটিলতাকে সহজ করে দেন। তাই, শিক্ষকরা যদি নৈতিক হন, সমাজও নৈতিক হবে।

রাজধানীর তেজগাঁওয়ে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী নৈতিক শিক্ষাবিষয়ক এই শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠানের সমাপনী দিনে বক্তারা স্কুল কিংবা সমাজ- সব পর্যায়ে নৈতিকতা প্রতিষ্ঠায় সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাওয়ার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান। গতকাল রোববার দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ সম্পন্ন হয়। সমাপনী সেশন পরিচালনা করেন ইটুএসডি-র প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আলী রেজা।

আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি মুহাম্মদ ফাজলী ইলাহীর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ঢাকা আহ্ছানিয়া মিশনের উপদেষ্টা মো. লকিয়ত উল্লাহ, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের সাবেক সদস্য সালাহ উদ্দীন আহমেদ এবং আহ্ছানিয়া মিশন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. মফিজুর রহমান।

বক্তারা বলেন, শিক্ষার্থীদের নৈতিকতা শেখানোর ফল হয়তো এখনই পাওয়া যাবে না; কিন্তু এক সময় তারা যখন দেশ পরিচালনার দায়িত্ব নেবেন, তখন এই শিক্ষার আলোয় দেশ আলোকিত হবে।

এদিন যুক্তরাষ্ট্র থেকে অনলাইনে যুক্ত হয়ে প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস ডার্টমাউথের সাবেক এক্সিকিউটিভ ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ আতাউল করিম। তিনি দেশি-বিদেশি সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য-উপাত্ত তুলে ধরে দুর্নীতিমুক্ত ও নৈতিক বাংলাদেশ গড়ার ক্ষেত্রে শিক্ষকদের ভূমিকার ওপর গুরুত্ব দেন। পেশাগত অভিজ্ঞতার আলোকে তিনি কর্মক্ষেত্রে জেঁকে বসা অনৈতিক দিকগুলো তুলে ধরেন এবং এসব প্রতিহত করতে শিক্ষকদের এগিয়ে আসার আহ্বান জানান। প্রশিক্ষণের সমাপনী দিনে ‘প্রকৃতি, পরিবেশ ও নৈতিকতা’বিষয়ক অধিবেশন পরিচালনা করেন পরিবেশ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব মাহমুদ হাসান। এছাড়া, বিভিন্ন বিষয়ের ওপর অধিবেশন পরিচালনা করেন কাজী আলী রেজা, সিনিয়র সাংবাদিক চিন্ময় মুৎসুদ্দী এবং উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর উপ-প্রশিক্ষণ সমন্বয়ক মো. সাইফুজ্জামান রানা। প্রশিক্ষণ অনুষ্ঠানে রাজধানীর ২১টি স্কুলের ৪০ জন শিক্ষক অংশ নেন। প্রকল্পাধীন ওই স্কুলগুলোর শিক্ষকরা এই বছর সপ্তাহে একদিন নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের নৈতিকতার ওপর পাঠদান করবেন এবং প্রাত্যহিক জীবনে এর চর্চার ওপর ব্যবহারিক ক্লাস নেবেন বলে আশ্বাস দেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত