রূপগঞ্জের দুই কারখানায় আগুন ব্যাপক ক্ষতির শঙ্কা

প্রকাশ : ০১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, রূপগঞ্জ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ডহরগাঁও এলাকার নান্নু স্পিনিং ও পার্শ্ববর্তী আড়াইহাজারের তিনগাঁও এলাকায় এইচপি কেমিক্যাল কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে নান্নু স্পিনিংয়ে লাগা আগুন নিয়ন্ত্রণে আনলেও এইচপি কেমিক্যাল কারখানার আগুন ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট ৪ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। দুটি কারখানায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে কারখানা কর্তৃপক্ষ।

কারখানার কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল দুপুর ১টা ২০ মিনিটের দিকে রূপগঞ্জের পার্শ্ববর্তী আড়াইহাজার থানাধীন দুপতারা ইউনিয়নের তিনগাঁও এলাকায় অবস্থিত এইচপি কেমিক্যাল কারখানার ৫তলা ভবনের নিচ তলায় হঠাৎ বিকট শব্দ হয়ে আগুন জ্বলে ওঠে। কিছুক্ষণের মধ্যে আগুনের লেলিহান শিখা পুরো ভবনে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঢাকা, নারায়ণগঞ্জ, পূর্বাচল, কাঞ্চন, আড়াইহাজারের ১২টি ইউনিট চেষ্টা চালিয়ে বিকাল ৫টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে ও কীভাবে আগুনের সূত্রপাত, তাৎক্ষণিক জানা যায়নি। এ ব্যাপারে এইচপি কেমিক্যাল কারখানার ম্যানেজমেন্ট রিপ্রেজেনটিভ রওশনুল হক মল্লিক বলেন, কারখানা বন্ধ ছিল। কারখানার একটি ভবনে হাইড্রোজেন পার অক্সাইড কেমিক্যাল তৈরি করা হয়। সেটি বিভিন্ন কারখানায় ব্যবহার করা হয়। আগুনে কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা বলা যাচ্ছে না। তবে, ব্যাপক ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অপরদিকে, এইচ ক্যামিক্যাল কারখানার থেকে মাত্র ৫০০ গজ দূরে রূপগঞ্জের ডহরগাঁও এলাকায় দুপুর ২টার দিকে নান্নু স্পিনিং মিলের ১ নম্বর ইউনিটের চারতলা ভবনের নিচ তলায় আগুনের সূত্রপাত হয়। হঠাৎ একজন নারী শ্রমিক আগুন আগুর বলে চিৎকার করে ওঠেন। সঙ্গে সঙ্গে কারখানার নিজস্ব ফায়ার ইউনিট কাজ শুরু করে। যেখানে আগুন লেগেছে সেখানে তুলা বাছাই করা হতো। আগুন লাগার পর ফায়ার অ্যালার্ম বেজে উঠলে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে যান।

কারখানার নিজস্ব ফায়ার ইউনিট ও ফায়ার সার্ভিসের সাতটি ইউনিটের ২ ঘন্টার চেষ্টায় বিকাল ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে, কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এ ব্যাপারে ফায়ার সার্ভিস পরিচালক (অপারেশন) লেফট্যানেন্টট কর্নেল তাজুল ইসলাম ইসলাম বলেন, খবর পেয়ে ফায়ার সাভির্সে ১২টি ইউনিট ৪ ঘন্টা চেষ্টা চালিয়ে এইচপি কেমিক্যাল কারখানার আগুন নিয়ন্ত্রণে আনে। এখানে আগুন নিয়ন্ত্রণ করতে অত্যাধুনিক রোবটিক ফায়ার গান ব্যবহার করা হয়েছে।

অন্যদিকে, নান্নু স্পিনিং কারখানায় ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট ১ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। উভয় ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কারখানার অগ্নিনির্বাপক যন্ত্র ও ফায়ার সার্ভিসের অনাপত্তিপত্র আছে কি না দেখা হচ্ছে।