লালমনিরহাট ক্যাম্পাসে সেমিনারের আয়োজন বিএসএমআরএএইউ’র

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি (বিএসএমআরএএইউ) গতকাল বৃহস্পতিবার লালমনিরহাট ক্যাম্পাসে “Prospects of Aviation and Aerospace Engineers in the Future” শীর্ষক দিনব্যাপী সেমিনারের আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এয়ার ভাইস মার্শাল এএসএম ফখরুল ইসলাম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারের প্রধান উদ্দেশ্য ছিল অ্যাভিয়েশন এবং অ্যারোস্পেস সেক্টরের বর্তমান অবস্থা এবং ভবিষ্যতের সম্ভাবনা নিয়ে আলোচনা করা এবং একইসাথে এ শিল্পের বিশেষজ্ঞদের মতামত এবং দিকনির্দেশনা গ্রহণ করা। সেমিনারে অ্যাভিয়েশন শিল্পে কাজ করার জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং দেশের বাইরে উচ্চতর শিক্ষার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের ব্যপারে আলোকপাত করা হয়।

অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর, এয়ার কমোডর এটিএম হাবিবুর রহমানের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হয়। তিনি বাংলাদেশের উন্নয়নে অ্যাভিয়েশন ও অ্যারোস্পেস শিল্পের গুরুত্ব এবং এ সেক্টরের প্রবৃদ্ধিতে অবদান রাখতে দক্ষ প্রকৌশলী তৈরিতে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা তুলে ধরেন।

সেমিনারের প্রথম কি নোট স্পিকার ড. কামরুল এইচ. মজুমদার, অধ্যাপক, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, মিশিগান ইউনিভার্সিটি-ফ্লিন্ট “Higher Education and Opportunities in the USA: Aeronautical Engineers” বিষয়ের ওপর এবং বিএসএমআরএইউ’র বিশিষ্ট বিশেষজ্ঞ, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মাহমুদ হোসেন (অব.) দ্বিতীয় কি নোট স্পিকার হিসেবে “Preparing Next Generation of Aviation and Aerospace Professionals” বিষয়ের ওপর বক্তব্য উপস্থাপন করেন। তারা উভয়েই বিমান ও মহাকাশ শিল্পে উদ্ভাবন এবং প্রযুক্তির গুরুত্ব, বিদেশে উচ্চতর শিক্ষার সুযোগ এবং অগ্রগতির জন্য দক্ষ প্রকৌশলীর প্রয়োজনীয়তার ওপর আলোকপাত করেন। অতঃপর উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বক্তাদের নিকট থেকে ভবিষ্যতের অ্যাভিয়েশন শিল্পে অ্যাভিয়েশন এবং অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারদের পেশাগত সম্ভাবনা, বিভিন্ন অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রির চাকরির বাজার, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বহির্বিশ্বের চাকরির বাজার, বিদেশে অ্যাভিয়েশন এবং অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারদের জন্য উচ্চতর শিক্ষা গ্রহণের সুযোগ সম্পর্কে অবহিত হন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এয়ার ভাইস মার্শাল এএসএম ফখরুল ইসলামের সমাপনী বক্তব্যের মাধ্যমে সেমিনারের সমাপ্তি হয়। এ সময় তিনি অংশগ্রহণকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি জাতির পিতার স্বপ্ন দর্শনে প্রধানমন্ত্রীর লক্ষ্য অর্জনে দেশে অ্যাভিয়েশন এবং অ্যারোস্পেস শিল্পে দক্ষ প্রকৌশলী তৈরিতে বিশ্ববিদ্যালয়ের অঙ্গীকারের কথা পুনঃব্যক্ত করেন। বিশ্ববিদ্যালয়ের অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (অ্যারোস্পেস) বিভাগের প্রধান গ্রুপ ক্যাপ্টেন ড. জিএম জাহাঙ্গীর আলম প্রধান সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন।