ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিল্পকলা একাডেমি আয়োজিত ‘বিশেষ প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

শিল্পকলা একাডেমি আয়োজিত ‘বিশেষ প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘বিশেষ প্রশিক্ষণ কোর্স ২০২৩’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে গতকাল শুক্রবার। সকালে জাতীয় নাট্যশালা মিলনায়তনে এর উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। শাস্ত্রীয় সংগীত, লোকসংগীত, সেতার, বেহালা, শাস্ত্রীয় নৃত্য (ভরত নাট্যম, ওড়িষী, গৌড়ীয়), সরোদ, পিয়ানো, বাদন ও স্টাফ নোটেশন, বাঁশি, গিটার, তবলাসহ ১৮টি বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু হতে যাচ্ছে।

এর বাইরে ক বিভাগে প্রথম-পঞ্চম এবং খ বিভাগে যষ্ঠ-দশম শ্রেণি পর্যন্ত রয়েছে শিশুদের জন্য সাধারণ সংগীত প্রশিক্ষণ কর্মশালা। এছাড়া চারুকলা বিষয়ে ৪-৮ বছর বয়সি শিশুদের জন্য শুরু হচ্ছে ১ বছর মেয়াদি ফাউন্ডেশন কোর্স এবং ৯-১৮ বছর বয়সিদের জন্য শুরু হচ্ছে ৩ বছর মেয়াদি বেসিক কোর্স। শিল্প সংস্কৃতির চর্চা ও বিকাশের মাধ্যমে সংস্কৃতির আলো সবার মাঝে ছড়িয়ে দিতে ২০১৫ সালের ১৫ নভেম্বর জাঁকজমক আয়োজনের মধ্য দিয়ে শুরু হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এই প্রশিক্ষণ কর্মশালা। শুরুতে শাস্ত্রীয় নৃত্য, শাস্ত্রীয় সংগীত, সেতার ও সরোদের মোট ৪টি বিষয়ে বছরব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হলেও ৮ বছরে তা ১৮টি বিষয়ে বর্ধিত হয়েছে।

সকালে প্রথম পর্বে জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। পরে তথ্যচিত্র প্রদর্শনী দেখানো হয়। প্রথম পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এই প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে সংস্কৃতি চর্চা সাধারণের মধ্যে আরো ছড়িয়ে দিতে ভূমিকা রাখবে বলে মনে করেন একাডেমির মহাপরিচালক। ২য় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানমালায় পরিবেশিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে মনোজ্ঞ যন্ত্রসংগীত পরিবেশনা, দলীয় নৃত্য ও দলীয় সংগীত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত