রাবিতে সংঘর্ষস্থল পরিদর্শন করল তদন্ত কমিটি

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রাজশাহী ব্যুরো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় কাজ শুরু করেছে গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি। সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন তারা। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে আগুনে পুড়িয়ে দেয়া স্থান পরিদর্শন করেন।

এ সময় উপস্থিত ছিলেন কমিটির প্রধান রাবির উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর, সদস্য সাবেক প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক তারিকুল হাসান, সহকারী প্রক্টর আরিফুর রহমান, অর্থনীতি বিভাগের অধ্যাপক আব্দুর রশিদ সরকার ও সিন্ডিকেট সদস্য মো. শফিকুজ্জামান জোয়াদ্দার।

তদন্ত কমিটি জানায়, তারা ঘটনাস্থলগুলো পরিদর্শন করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ও আশপাশে ঘুরে দেখেন তদন্ত কমিটির সদস্যরা।

এর আগে সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিতে প্রথমে তিন সদস্য থাকলেও পরে আরো দুই সদস্য বাড়ানো হয়। এ নিয়ে সংঘর্ষের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি কাজ করছে।

আহত তিন শিক্ষার্থীকে ঢাকায় আনা হয়েছে

এদিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় লোকজনের সংঘর্ষের ঘটনায় আহত তিন শিক্ষার্থীকে ঢাকার চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট হাসপাতালে আনা হয়েছে। তারা সবাই চোখে গুরুতর আহত হয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃক্ষ জানায়, গতকাল মঙ্গলবার তাদের ঢাকায় আনা হয়েছে। তিনজনই চোখে আঘাতপ্রাপ্ত। ওই তিন শিক্ষার্থী হলেন- মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আলিমুল ইসলাম, ফারসি বিভাগের শেষ বর্ষের ছাত্র মিসবাউল ইসলাম ও আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আল আমিন।

গত শনিবার সন্ধ্যার পর রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ হয়। তাদের মধ্যকার সংঘর্ষ থেমে গেলেও গভীর রাত পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘর্ষ চলে শিক্ষার্থীদের। এতে উভয় পক্ষের শতাধিক আহত হন। এদের মধ্যে ৯৬ জনকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে (রামেক) ভর্তি করা হয়। রোববারই বেশিরভাগ আহত শিক্ষার্থীরা হাসপাতাল থেকে ছাড়পত্র পান। তিনজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনার পরামর্শ দেন চিকিৎসকরা। এখন রামেকে চিকিৎসাধীন রয়েছেন চারজন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহাম্মদ জানান, শনিবার রাতে আহত অবস্থায় আসা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থীকে হাসপাতালের চক্ষু বিভাগে ভর্তি করা হয়। ওই রাতেই তাদের চোখে অস্ত্রপচার করা হয়। তাদের মধ্যে তিনজনকে উন্নত চিকিৎসার জন্য গতকাল ঢাকায় পাঠানো হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে জানান, তিনজন শিক্ষার্থীকে ঢাকায় পাঠানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তিনজনেরই চোখে আঘাত। ওই তিন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় গতকাল ঢাকায় আনা হয়েছে।