ঢাকায় শুরু ভ্রমণ ও পর্যটন খাতে প্রথম জব ও ক্যারিয়ার মেলা

প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

গতকাল থেকে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বল রুমে শুরু হয়েছে দুই দিনব্যাপী জব ও ক্যারিয়ার মেলা। বাংলাদেশের ভ্রমণ ও পর্যটন খাতে প্রথমবারের মতো মেলাটির আয়োজন করছে এভিয়েশন ও পর্যটনবিষয়ক প্রকাশনা বাংলাদেশ মনিটর। মেলাটির পৃষ্ঠপোষকতা করছে দেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার কোম্পানি টেকনোনেক্সট।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান প্রধান অতিথি হিসেবে গতকাল সকালে মেলাটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশেষ অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড এরোস্পেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এয়ার ভাইস মার্শাল এএসএম ফখরুল ইসলাম, টেকনোনেক্সটের হেড অব অপারেশন্স মো. রাশিদুল ইসলাম এবং বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম। অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে বাংলাদেশ মনিটর সম্পাদক বলেন, যারা এভিয়েশন, আতিথেয়তা ও ভ্রমণ শিল্পে ক্যারিয়ার গড়তে আগ্রহী, তাদের জন্য এই মেলাটি এক অনন্য সুযোগ এনে দিয়েছে। তিনি আরো বলেন, দেশের ক্রমবর্ধমান ভ্রমণ শিল্পের সম্ভাবনাকে কাজে লাগাতে বিপুল সংখ্যক দক্ষ জনশক্তির প্রয়োজন। অতএব, এই মেলাটি অবশ্যই একটি সময়োপযোগী পদক্ষেপ যার মাধ্যমে দেশের প্রতিভাবান তরুণ প্রজন্মকে সম্ভাবনাপূর্ণ এই সেক্টরে আকৃষ্ট করা সম্ভব হবে। এয়ারলাইন, হোটেল, রিসোর্ট, ট্রাভেল এজেন্সি, অনলাইন ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, শিক্ষাপ্রতিষ্ঠান ও প্রযুক্তি কোম্পানিসহ ৪৬টি বিভিন্ন প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করছে। যেসব তরুণ ভ্রমণ ও পর্যটন শিল্পে যোগ দিতে আগ্রহী তারা মেলা চলাকালীন চাকরিদাতাদের সঙ্গে সরাসরি সাক্ষাতের সুযোগ পাবেন এবং অনেক চাকরিদাতাই যোগ্য প্রার্থীকে তৎক্ষণাৎ নিয়োগ প্রদান করবেন। অন্যদিকে যারা এই শিল্পে ক্যারিয়ার গঠনের জন্য শিক্ষালাভ বা প্রশিক্ষণ লাভ করতে চান, তারাও সরাসরি এ বিষয়ে সঠিক ধারণা লাভের সুযোগ পাবেন।

দুই দিনের এই মেলায় বিভিন্ন বিষয়ের ওপর তিনটি ক্যারিয়ার গাইডেন্স সেমিনার অনুষ্ঠিত হবে। প্রথম দিন বিকালে অনুষ্ঠিতব্য সেমিনারটির বিষয় ‘এয়ারলাইন সেলস ও মার্কেটিংয়ে ক্যারিয়ার গঠন’। দ্বিতীয় দিন সকালে ‘কীভাবে হোটেলিয়ার হওয়া যায়?’ এবং বিকালে ‘এয়ারলাইন পাইলট হিসেবে ক্যারিয়ার গঠন’ শীর্ষক আরো দুটি সেমিনার অনুষ্ঠিত হবে।

২০ মার্চ বিকালের গুরুত্বপূর্ণ সেমিনারে প্রধান অতিথি থাকবেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি।

১৯ ও ২০ মার্চ প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলাটি ভিজিটরদের জন্য উন্মুক্ত থাকবে। ভিজিটরদের জন্য প্রতিদিন র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হবে এবং বিজয়ীদের পুরস্কার হিসেবে দেয়া হবে এয়ার টিকিট।