ট্রেনে উঠা যাত্রীদের আর হাতে লেখা টিকিট নয়!

প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বিনা টিকিটে উঠা যাত্রীদের ট্রেনেই টিকিট প্রদানের লক্ষ্যে পিওএস মেশিন কার্যক্রম চালু করা হয়েছে। এর ফলে ট্রেনে তাড়াহুড়ো করে উঠা যাত্রীরাও টিকিট কাটতে পারবেন। ট্রেনে এতদিন এসব যাত্রীদের কলমে লেখা টিকিট প্রদানে দীর্ঘ সময় লাগত। সেই সময় আর লাগবে না। গতকাল রোববার বিকাল তিনটায় রাজশাহী রেলওয়ে স্টেশনে অনুষ্ঠানিকভাবে এই মেশিনগুলো টিটিইদের হাতে তুলে দেয়া হয় বলে জানান পশ্চিমাঞ্চল রেলের জিএম অসীম কুমার তালুকদার।

জানা গেছে, প্রাথমিকভাবে পশ্চিমাঞ্চলের টিটিইদের মাঝে ৪৫টি পিওএস মেশিন প্রদান করা হয়। এর মাধ্যমে একজন যাত্রীকে স্থান-কাল ভেদে দ্রুততম সময়ের মধ্যে অনলাইন বা অফলাইনে নগদ ক্যাশ প্রদানের মাধ্যমে টিকিট ইস্যু করা সম্ভব হবে। পিওএস মেশিনের মাধ্যমে টিটিই বা ভ্রাম্যমাণ রেল টিকিট পরীক্ষক দ্রুততম সময়ের মাধ্যমে টিকিট হস্তান্তর হয়েছে কি না অথবা বিনা টিকিটের যাত্রী কি না তা যাচাইপূর্বক বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

যাত্রী নগদ অর্থ বা ডিজিটাল পেমেন্টের মাধ্যমে টিকিটের ভাড়া পরিশোধ করবেন। পিওএস মেশিনে একটি অ্যাপ ইন্সটল করা আছে যা রেলওয়ের টিকিটং সিস্টেমের প্রধান ডাটাবেজের সঙ্গে সংযুক্ত থাকবে। ফলে মেশিনটির মাধ্যমে অনলাইন ও কাউন্টার থেকে প্রদানকৃত টিকিট যাচাইকরণ করা যাবে। একই সঙ্গে যে কোনো রুটের টিকিট খুব সহজে প্রদান করা যাবে। পিওএস মেশিনটি রিয়েল টাইমে টিকিটং সিস্টেমের সঙ্গে যুক্ত থাকবে বিধায় একটি টিকিট ইস্যু করা হলে, তৎক্ষণাৎ তা সিস্টেমের মূল ডাটাবেজ আপডেট হয়ে যাবে। ফলে রিয়েল টাইমে ট্রেনের টিকিট সংক্রান্ত যে কোনো রিপোর্ট টিটিই বা ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষকগণ ডাউনলোড করে পর্যবেক্ষণ করতে পারবেন।