ঢাকা ০২ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ডিএনসিসি মেয়রের সঙ্গে সাক্ষাৎ করলেন ফিনল্যান্ডের রাষ্ট্রদূত

ডিএনসিসি মেয়রের সঙ্গে সাক্ষাৎ করলেন ফিনল্যান্ডের রাষ্ট্রদূত

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিতভা কাউক্কু রুনদি। গতকাল মঙ্গলবার রাজধানীর গুলশানে নগর ভবনে মেয়র কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতা প্রদানের আগ্রহ ব্যক্ত করেন ফিনল্যান্ড রাষ্ট্রদূত। বৈঠকে ফিনল্যান্ডের রাষ্ট্রদূতকে ডিএনসিসি মেয়র ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অনলাইনে হোল্ডিং ট্যাক্স আদায় ও ট্রেডলাইসেন্স প্রদানসহ অন্যান্য সেবা সম্পর্কে অবগত করে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে অনলাইনে বিভিন্ন সেবা প্রদান করছি। এ মুহূর্তে আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য নিয়ে কার্যক্রম শুরু করেছি।

ফিনল্যান্ডের উন্নত বর্জ্য ব্যবস্থাপনার কথা উল্লেখ করে মেয়র বলেন, ঢাকায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণের জন্য পর্যাপ্ত জায়গা নেই। ঢাকা শহরে ফিনল্যান্ডের মতো আন্ডারগ্রাউন্ড সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনার সঠিক সমাধান করা যেতে পারে। ডিএনসিসিতে এসটিএস নির্মাণে ফিনল্যান্ডের কারিগরি ও আর্থিক সহযোগিতার আহ্বান করেন মেয়র আতিক। এ সময় সুখী দেশের তালিকায় ফিনল্যান্ড আবারো শীর্ষে অবস্থান করায় রাষ্ট্রদূতকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান তিনি। ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিতভা কাউক্কু রুনদি ঢাকা শহরের অবকাঠামোগত উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, প্রযুক্তির বিভিন্ন খাতে ফিনল্যান্ডের কাজ করার সুযোগ রয়েছে। স্মার্ট সিটি গড়তে আধুনিক প্রযুক্তি সরবরাহে ফিনল্যান্ড বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে। টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় ফিনল্যান্ড প্রযুক্তিগত সহযোগিতা প্রদান করবে। নোকিয়াসহ অন্যান্য কোম্পাওি বাংলাদেশে কার্যক্রম প্রসারিত করতে আগ্রহী।

এর আগে বৈঠকের শুরুতে ফিনল্যান্ডের রাষ্ট্রদূতকে ফুলেল শুভেচ্ছা জানান ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। বৈঠক শেষে ডিএনসিসি মেয়র এবং ফিনল্যান্ডের রাষ্ট্রদূত একে অপরকে সম্মাননা স্মারক ও উপহারসামগ্রী তুলে দেন।

এ সময় ডিএনসিসির সচিব মো. মাসুদ আলম ছিদ্দিক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এসএম শরিফ-উল ইসলাম, নয়াদিল্লির ফিনল্যান্ড দূতাবাসের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কনস্যুলার কিমো সিরা, সেকেন্ড সেক্রেটারি রাউলি কোস্টামো, ইকোনমি অ্যান্ড কমার্শিয়ালবিষয়ক উপদেষ্টা রায় চক্রবর্তী, অনারারি কনস্যুলেট জেনারেল অব ফিনল্যান্ড ঢাকার সিনিয়র জেনারেল ম্যানেজার কর্নেল (অব.) জাওয়াদুল ইসলাম উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত