ঢাকা ০২ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চট্টগ্রামে অক্সিজেন উৎপাদনকারীদের প্রশিক্ষণ কর্মশালা

চট্টগ্রামে অক্সিজেন উৎপাদনকারীদের প্রশিক্ষণ কর্মশালা

চট্টগ্রামে অক্সিজেন উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দিয়েছে জেলা প্রশাসন। গত সোমবার চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে অক্সিজেন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর ঝুঁকি নিরসন ও নিরাপদ ব্যবস্থাপনা নিশ্চিতকরণে অংশীজনদের নিয়ে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে ও জিপিএইচ ইস্পাতের সহযোগিতায় দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় আবুল খায়ের অক্সিজেন লিমিটেড, কেএসআরএম লিমিটেড, লিন্ডে বাংলাদেশ, অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড, মাস্টার স্টিল অ্যান্ড অক্সিজেন, সুবেদার অক্সিজেনসহ বিভিন্ন অক্সিজেন প্ল্যান্টের মালিক-শ্রমিক, উদ্যোক্তা, পরিচালক ও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মো. ফখরুজ্জামান। তিনি বলেন, ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিল্পায়নের বিকল্প নেই। অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে দেশকে উচ্চ আয়ের দেশে নিয়ে যেতে বর্তমান শিল্পবান্ধব সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সীতাকুণ্ডে এরই মধ্যে সংঘটিত বেশ কয়েকটি বড় বড় দুর্ঘটনায় হতাহতের ঘটনা অত্যন্ত দুঃখজনক। এখন থেকে আমরা আর কোনো দুর্ঘটনা দেখতে চাই না। ফায়ার সেফটি প্ল্যানসহ শতভাগ নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে শিল্পায়ন গড়তে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক হতে হবে।

জেলা প্রশাসক বলেন, সীতাকুণ্ডের ইন্ডাস্ট্রিয়াল জোন নিয়ে কর্মসহায়ক পরিকল্পনা বাস্তবায়ন করতে চাই। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন। শিল্পকারখানা গড়তে হলে সবার আগে শ্রমিক, মালিক ও উদ্যোক্তাদের নিরাপত্তার বিষয়টি দেখতে হবে।

গত ৪ মার্চ সীতাকুণ্ডের কদমরসুলে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে সাতজনের মর্মান্তিক মৃত্যু হয়। এ ঘটনায় গুরুতর আহত হন অনেকে। এর আট মাস আগে বিএম কনটেইনার ডিপোতে বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সর্বশেষ ১১ মার্চ ইউনিটেক্স তুলার গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এসব বিষয় উল্লেখ করে জেলা প্রশসক বলেন, ইন্ডাস্ট্রিয়াল জোন সীতাকুণ্ড ও মিরসরাইসহ বিভিন্ন স্থানে দুর্ঘটনা রোধে আমরা একটি মহাপরিকল্পনা গ্রহণ করতে চাই। কর্ণফুলী, আনোয়ারা, হাটহাজারী এলাকায়ও শিল্পকারখানা গড়ে উঠেছে। সে এলাকাগুলো নিয়েও আমাদের পরিকল্পনা গ্রহণ করতে হবে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানের সভাপতিত্বে কর্মশালায় আরো বক্তব্য দেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাৎ হোসেন, জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পারিচালক আলমাস শিমুল, অ্যাডভাইজার কর্নেল (অব.) শওকত ওসমান ও মিডিয়া অ্যাডভাইজার অভীক ওসমান প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত