বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বিজ্ঞানীকে পিটিয়েছে ছাত্রলীগ নেতা!

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ময়মনসিংহ ব্যুরো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এলাকায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্ভিদ প্রজনন বিভাগের বিজ্ঞানী সামছ আল মাহমুদকে মারধরের অভিযোগ উঠেছে ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবাদে বিক্ষুব্ধ বিনার বিজ্ঞানীদের সিদ্ধান্ত গ্রহণে বৈঠক চলছে।

গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে এই ঘটনায় প্রতিবাদ কর্মসূচি গ্রহণে বিনার বিজ্ঞানীরা বৈঠকে বসেছেন। তবে এখন পর্যন্ত (পৌনে ১২টা) কোনো সিদ্ধান্ত হয়নি। এর আগে গত বুধবার দিবাগত রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের জব্বরের মোড়ে বিনার বিজ্ঞানীকে মারধরের ঘটনা ঘটে।

ভুক্তভোগী বিজ্ঞানী শামস আল মাহমুদ ঘটনার বিবরণ দিয়ে বলেন, ‘রাত ১০টার দিকে ফসিলের মোড়ে ভাড়া বাসা থেকে স্ত্রী ও শ্যালককে নিয়ে বাকৃবির জব্বারের মোড়ের হোটেলে খাওয়ার জন্য যাই। সেখানে রিকশা থেকে নামার পর তৃপ্তি হোটেলে ঢোকার সময় একটি প্রাইভেট কার থেকে নেমে ছাত্রলীগ নেতা প্রান্ত এসে আমাদের জিজ্ঞাসা করে, এত রাতে এখানে কী করিস?’

এ সময় আমি পরিচয় দিয়ে খাওয়ার জন্য এসেছি বলে তাদের জানাই। কিন্তু প্রান্ত জবাবে আমাদের বলে, ‘বিনায় চাকরি করিস আর আমাকে চিনিস না, এভাবে তুই-তোকারি করতে থাকে। এই নিয়ে কথাকাটাকাটির একপর্যায়ে আরো কয়েকজন ছাত্রলীগ কর্মী এসে আমাকে মারধর করে। এ সময় আমার স্ত্রী এবং শ্যালক বাধা দিলে তাদের ওপরও হামলা করে। পরে আমি সেখান থেকে চলে আসি।’

তবে এ বিষয়ে ভিন্ন কথা বলেছেন বাকৃবির প্রক্টর অধ্যাপক আজাহারুল ইসলাম। তিনি বলেন, রাতে আমরা প্রক্টোরিয়াল বডির কয়েকজন ক্যাম্পাসে টহল দেয়ার সময় দেখি, জব্বারের মোড়ে দুই যুবক একটি মেয়েকে নিয়ে আড্ডা দিচ্ছে। এ সময় গাড়ি থেকে নেমে তাদের জিজ্ঞাসা করা হয়, এত রাতে আপনারা কী করছেন, এ সময় তারা সঠিক উত্তর না দিয়ে উত্তেজিত হয়ে কথা বলেন।

এ সময় তিনি দাবি করেন, এ ঘটনায় আশপাশে উপস্থিত আমাদের শিক্ষার্থীরা এগিয়ে এলে তাদের সাথে ওই বিজ্ঞানীর ধাক্কাধাক্কি হয়।

অন্যদিকে বাংলাদেশ পরমাণু গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মীর্জা মোফাজ্জল ইসলাম বিষয়টিকে পরিকল্পিত দাবি করে বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের সামনে এমন ঘটনায় হতবাক হয়েছি। এ বিষয়ে কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়ের সাথে কথা হয়েছে, তিনি বিষয়টি দেখবেন বলে জানিয়েছেন।