শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

এএসভিএম অনুষদের ওরিয়েন্টেশন, ডিনস অ্যাওয়ার্ড ও বৃত্তি প্রদান প্রোগ্রাম অনুষ্ঠিত

প্রকাশ : ২৫ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সাইন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন (এএসভিএম) অনুষদের ২০২২ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন, ডিনস অ্যাওয়ার্ড ও কাজী ফার্মস স্কলারশিপ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল টিএসসির অডিটোরিয়ামে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান এবং এসিআই এগ্রিবিজনেসের সভাপতি ড. এফএইচ আনসারি। সভাপতিত্ব করেন এএসভিএম অনুষদের ডিন অধ্যাপক ড. লাম-ইয়া-আসাদ। এএসভিএম অনুষদের কোর্স ক্রেডিট সিস্টেমের উপর প্রেজেনটেশন প্রদান করেন এনিম্যাল নিউট্রিশন অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মো. মোফাজ্জল হোসাইন। স্বাগত বক্তব্য রাখেন মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কেবিএম সাইফুল ইসলাম। বক্তব্য রাখেন ওরিয়েন্টেশন, ডিনস অ্যাওয়ার্ড ও বৃত্তি প্রদান প্রোগ্রামের আহ্বায়ক পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, প্রক্টর, বিভাগীয় চেয়ারম্যান, হল প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা ও নবীন শিক্ষার্থীরা। প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া এএসভিএম অনুষদের নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা এ উপমহাদেশের প্রাচীনতম কৃষি শিক্ষার প্রতিষ্ঠানে উচ্চশিক্ষার সুযোগ পেয়েছে। এ দেশের কৃষি ও দেশের মানুষের খাদ্য নিরাপত্তার জন্য এ প্রতিষ্ঠানের ভূমিকা অপরিসীম। এ বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটরা দেশের কৃষির উন্নয়নে বিশেষ করে ফসল কৃষির সব গবেষণায় নেতৃত্ব দিচ্ছে। এখানে পশুপালন ও পশু চিকিৎসা কোর্স একত্রে চালু বিধায় দেশের প্রয়োজনে এটি সত্যিকার অর্থে একটি যুগোপযোগী কোর্স কারিকুলাম। তিনি আরো বলেন, আগামীর কৃষি আজকের মতো থাকবে না। আগামী দিনের কৃষিতে অনেক বেশি ইনোভেশন ও টেকনোলজি যোগ হবে। এজন্য অনেক বেশি নলেজ বেইজড গ্রাজুয়েট তৈরি করতে হবে। তিনি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের জন্য কাজী ফার্মস গ্রুপকে আন্তরিক ধন্যবাদ জানান।

তাছাড়া নবাগত শিক্ষার্থীদের পক্ষ থেকে মো. ইসমাইল, ডিনস অ্যাওয়ার্ড প্রাপ্তদের পক্ষ থেকে মুহতাদি মো. ওয়ালী উল্লাহ, কাজী ফার্মস স্কলারশিপ প্রাপ্তদের পক্ষ থেকে সুমাইয়া আক্তার বক্তব্য রাখেন। আরো বক্তব্য রাখেন ভেট সায়েন্স অ্যান্ড এএইচ স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মো. াহাত মোল্লা এবং সাধারণ সম্পাদক আদিত্য কুমার রায়। উল্লেখ্য, অনুষ্ঠানে বিভিন্ন লেভেলের ৩২ জন কৃতী শিক্ষার্থীকে ডিন অ্যাওয়ার্ড ও ২০ জন মেধাবী শিক্ষার্থীকে কাজী ফার্মস বৃত্তি প্রদান করা হয়।