ঢাকা ০২ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপিত

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপিত

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে গতকাল রোববার মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। সকাল ৯টায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান রিপাবলিকান ক্লাব প্রাঙ্গনে শহীদ স্মৃতিসৌধে জাতীয় পতাকা উত্তোলন, অভিবাধন গ্রহণ ও পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় চবকের সব সদস্য, বিভগীয় প্রধানসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী এবং চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ সভাপতি, সাধারণ সম্পাদক, অবসরপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কর্মকর্তা-কর্মচারী ও অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বন্দর ভবন, ওয়ার্কশপ, আবাসিক ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাব এবং বন্দরে অবস্থানরত জাহাজ ও জলযানগুলোয় জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৯টায় শহীদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে ২৫ মার্চ গণহত্যায় নিহতদের স্মরণে এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনা সভা, ডকুমেন্টারি প্রদর্শন ও পুরস্কার বিতরণ করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বন্দর চেয়ারম্যান বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃঢ় নেতৃত্বে স্বাধিকার থেকে স্বাধীনতার আন্দোলনে দেশের সর্বস্তরের জনগণ ঝাঁপিয়ে পড়েছিল যার ফলশ্রুতিতে আমরা স্বাধীনতা অর্জন করেছি।

দিবসটি উপলক্ষ্যে চবকের আওতাধীন সব মসজিদ, এবাদতখানা, মন্দির ও বৌদ্ধ বিহারে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয় এবং বন্দর হাসপাতালে অভ্যন্তরীণ রোগীদের উন্নতমানের খাদ্য পরিবেশন করা হয়। এছাড়াও জোহরের নামাজ শেষে বন্দরের সব মসজিদ ও মন্দিরে সোয়াত অপারেশনে নিহতদের স্মরণে দোয়া-প্রার্থনার আয়োজন করা হয়।

এর আগে গত শনিবার ২৫ মার্চ রাত ১২টায় চবকে অবস্থানরত সব জাহাজে এক মিনিট ভেঁপু বাজানো হয় এবং রাত ৯টা থেকে ৯টা এক মিনিট পর্যন্ত এক মিনিটের জন্য ২৫ মার্চ রাতে গণহত্যায় নিহতদের স্মরণে বন্দর সংরক্ষিত এলাকার বাইরে ব্ল্যাক আউট করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত