নারায়ণগঞ্জে শ্রম আদালতের বিচার কার্যক্রম শুরু

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

শিল্পাঞ্চলখ্যাত নারায়ণগঞ্জে শ্রম আদালতের বিচার কার্যক্রম শুরু হয়েছে। গতকাল সোমবার দুপুরে প্রথম মামলার ফাইলিং করার মধ্যদিয়ে এই বিচার কার্যক্রম শুরু হয়েছে। সেই সঙ্গে এদিন ১২টি মামলার ফাইলিং করা হয়েছে। এখন থেকে প্রতিদিন নারায়ণগঞ্জের আজমেরীবাগ এলাকার ট্যাক্সেসবার অ্যাসোসিয়েশন সংলগ্ন শাহজাদা ভবনে এই বিচার কার্যক্রম চলবে। নারায়ণগঞ্জ শ্রম আদালতের চেয়ারম্যান তথা জেলা জজ হিসেবে দায়িত্ব পালন করবেন কিরণ শংকর হালদার। কিশোরগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জ এই চারটি জেলা নিয়ে এই বিচার কার্যক্রম চলবে। চারটি জেলার বিচার প্রার্থী শ্রমিক ও মালিক এখানে এসে মামলা পরিচালনা করবেন।

প্রথম মামলার ফাইলিং করেছেন বাংলাদেশ টেক্সটাইল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি ও শ্রম আদালতের আইনজীবী অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাঈল। এ বিষয়ে তিনি বলেন, নারায়ণগঞ্জ শিল্প নগরী এলাকা। এখানে প্রচুর শিল্প সমস্যা মালিক-শ্রমিক বিরোধ তৈরি হয়। এই সমস্যাগুলোর সমাধানের জন্য শ্রমিকদের মালিকদেরও ঢাকা গিয়ে মামলায় বিচারপ্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে হতো। তিনি আরো বলেন, আমরা প্রায় ১৪ থেকে ১৫ বছর আগে নারায়ণগঞ্জের বিভিন্ন শ্রমিক সংগঠন সরকারের কাছে দাবি করেছিলাম যেন নারায়ণগঞ্জ শ্রম আদালত চালু করা হয়। আমরা আজকে শ্রম আদালতের প্রথম কার্যদিবসে প্রথম মামলা করেছি। আজকে এখানে ১২টি মামলা ফাইলিং করেছি। আজকের এই কার্যক্রমের মধ্যদিয়ে নারায়ণগঞ্জে শ্রম আদালতের বিচার কাজ শুরু হলো।

বিচারপ্রার্থী মানুষজন বিড়ম্বনা থেকে রেহাই পাবে- উল্লেখ করে মাহবুবুর রহমান ইসমাঈল বলেন, শ্রম আদালত চালুর মধ্যদিয়ে নারায়ণগঞ্জের যারা বিচারপ্রার্থী শ্রমিক এবং মালিক সবারই বিচার দোরগোড়ায় এসে পৌঁছেছে। ঢাকায় যাওয়া আসার যে বিড়ম্বনা ছিল সেটা থেকে রেহাই পাবে। আশা করি আমরা সবাই সুবিচার পাব। প্রথম দিনের বিচার কার্যক্রমে আরো অংশ নেন অ্যাডভোকেট এমএ আউয়াল রিন্টু, অ্যাডভোকেট শাহনাজ পারভীন হীরা ও অ্যাডভোকেট ইখতিয়ার হাবিব সাগর।