ঢাকা ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নূতন স্থানে নূতন নাটক

কর্মসূচিতে অংশ নেয়া নাট্যশিল্পীদের সনদ দিল শিল্পকলা একাডেমি

কর্মসূচিতে অংশ নেয়া নাট্যশিল্পীদের সনদ দিল শিল্পকলা একাডেমি

কোভিড-১৯ অতিমারীকালে স্থবির হয়ে পড়া সংস্কৃতি ও শিল্পীদের উজ্জীবিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিল্পের সব শাখাকে সম্পৃক্ত করে আর্ট এগেইনেস্ট করোনা শিরোনামে একটি কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেয়। এখানে প্রান্তিক জনপদের শিল্পী যেমন যুক্ত হয়, তেমনি নাগরিক জনপদের শিল্পীরাও শিল্প সৃষ্টিতে নিযুক্ত হন।

কর্মসূচির মধ্যে বড় একটি উদ্যোগ ছিল ৩৫০টি নাট্য সংগঠনের অংশগ্রহণে স্বল্পব্যয়ে ‘নূতন স্থানে নূতন নাটক’ মঞ্চায়ন। এরই অংশ হিসেবে করোনার বিরুদ্ধে শিল্প আন্দোলনের অন্যতম অনুষঙ্গ ‘স্বল্প ব্যয়ে নূতন স্থানে নূতন নাটক’ কর্মসূচিতে অংশগ্রহণকারী নাট্যশিল্পীদের মধ্যে সনদ পত্র প্রদান করা হয়েছে। গত সোমবার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে এ আনুষ্ঠানিক সনদপত্র প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। সম্মানিত অতিথি ছিলেন, বিশিষ্ট আনুবাদক ও আইটিআই বাংলাদেশ কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক আবদুস সেলিম এবং থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইস্রাফিল শাহীন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এই প্রচেষ্টার মধ্যদিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও গ্রুপ থিয়েটার ফেডারেশান বাংলাদেশের নাট্যচর্চাকে গতিশীল করেছে। ফলে বাংলাদেশের নাটককে আরো গতিশীল এবং নাটকের ইতিবাচক বার্তা প্রদানের মাধ্যমে মানুষে মানুষের বন্ধনকে সুদৃঢ় করেছে। অনুষ্ঠানে ৪৭টি নাট্য সংগঠনের ৪৭০ জন শিল্পী কলাকুশলীকে সনদপত্র দেয়া হয়। এছাড়া, সনদপত্র বিতরণ অনুষ্ঠানে ঢাকা মহানগরের ৫০টির অধিক নাট্যদলের কর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত