স্টার্টআপদের নিয়ে বিগ ২০২৩ এর অ্যাক্টিভেশন ক্যাম্পেইন

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (রউঊঅ) কর্তৃক গত রোববার বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর বন্দরনগরী চট্টগ্রামের বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল সফটওয়্যার টেকনোলজি পার্কে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের (বিগ) ২০২৩ অ্যাক্টিভেশন ক্যাম্পেইন সফলভাবে আয়োজন করা হয়। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্টার্টআপ চট্টগ্রামের সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন। তিনি বলেন, চট্টগ্রাম শহরে দ্রুততার সাথে স্টার্টআপ সংস্কৃতি গড়ে উঠছে এবং নতুন স্টার্টআপ কোম্পানিগুলো বিভিন্ন সম্ভাবনাময় উদ্যোগ গ্রহণের মাধ্যমে নিত্য-নতুন সমাধান প্রদান করছে। চট্টগ্রামের উন্নয়নের জন্য যুবসমাজ ও তরুণদের অগ্রণী ও শক্তিশালী ভূমিকা পালন করতে হবে বলেও তিনি মন্তব্য করেন।

ক্যাম্পেইনে বিস্তারিত তুলে ধরেন বিগ ২০২৩ এর মুখ্য সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের পরামর্শক ও বিগ ২০২৩ এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, স্টার্টআপ চট্টগ্রামের ফাউন্ডার আরাফাতুল ইসলাম আকিবসহ আরও অনেকে। আইডিয়া প্রকল্প স্টার্টআপদের চমৎকার উদ্ভাবনী মানসিকতাকে উৎসাহ দেয়ার জন্য চট্টগ্রামের বিভিন্ন স্টার্টআপ কমিউনিটি, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্লাব সদস্য এবং বিভিন্ন শ্রেণির উদ্যোক্তাদের নিয়ে আয়োজন করে এই অ্যাক্টিভেশন ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনে প্রায় শতাধিক উদ্যোক্তা অংশ নেন। উল্লেখ্য, বিগ ২০২৩ এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে দেয়া হবে ১ কোটি টাকা অনুদান। বাকি নির্বাচিত তালিকার সেরা ৫০ স্টার্টআপের প্রত্যেককে দেয়া হবে ১০ লক্ষ টাকা করে অনুদান।