খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর আর্থিক অনুদান

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেক্স

সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান গতকাল সোমবার ঢাকা সেনানিবাসের সশস্ত্র বাহিনী বিভাগের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর পক্ষে বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের মাঝে ২০ লাখ টাকার চেক হস্তান্তর করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বদাই বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের কল্যাণে নিরলস কাজ করে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় প্রতি বছরের মতো ২০২২ সালের ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবসে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা এবং তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা প্রদান করেন। উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে আগত খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের সঙ্গে প্রধানমন্ত্রী কুশলবিনিময়ের সঙ্গে তাদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। এসময় তারা প্রধানমন্ত্রীর কাছে গৃহ নির্মাণ, চিকিৎসা, আর্থিক সহায়তা, চাকরিসহ বিভিন্ন বিষয়ে সাহায্যের জন্য আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী মোট ১২ জন খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের মোট ২০ লাখ টাকা প্রদানের অনুমোদন প্রদান করেন।

প্রধানমন্ত্রীর নির্দেশে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণীর যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবারবর্গ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মানী ভাতা বর্তমানে বর্ধিত হারে প্রদান করা হচ্ছে। বিশেষ আবেদনের প্রেক্ষিতে বীর মুক্তিযোদ্ধাদের গৃহ নির্মাণ খরচ প্রদান, ফ্লাট বরাদ্দ, মেধাভিত্তিক স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি প্রদান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে মুক্তিযুদ্ধ বিষয়ের উপর প্রতি বছর ২ জনকে পিএইচডি ডিগ্রি প্রদান, কন্যা বিবাহ খরচ বহন, দেশ বিদেশে চিকিৎসা ব্যয়ভার বহন, রেশন প্রদানসহ বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে।