ঢাকা ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাবার সঙ্গে জব্বারের বলী খেলায় দুই ছেলে

বাবার সঙ্গে জব্বারের বলী খেলায় দুই ছেলে

দুই ছেলেকে নিয়ে চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলী খেলায় অংশ নিয়েছেন ৭১ বছর বয়সি নগরীর উত্তর পতেঙ্গা এলাকার খাজা আহমেদ বলী। তিনি বলী খেলায় দীর্ঘ ৫০ বছর ধরে অংশ নিচ্ছেন বলে জানিয়েছেন। গতকাল মঙ্গলবার বিকাল ৪টার দিকে লালদিঘির ময়দানে তারা বলী খেলায় অংশ নেন। বলী খেলায় অংশ নেয়া খাজা আহমেদের দুই ছেলের মধ্যে আছেন বড় ছেলে সেলিম ও ছোট ছেলে কাইয়ুম বাদশা। কাইয়ুম বাদশা প্রথমবারের মতো অংশ নিলেও সেলিম ১০ বছর ধরে প্রতিযোগিতায় লড়ছেন।

খাজা আহমেদ বলেন, আমি ৫০ বছর ধরে বলী খেলায় লড়ে যাচ্ছি। অনেক পুরস্কার পেয়েছি। বলী খেলায় প্রতিযোগিতায় লড়ে যাওয়া আমার নেশা। প্রতি বছর অপেক্ষায় থাকি কখন বলী খেলা শুরু হবে, আর এতে অংশ নেব। আমার তিন ছেলের মধ্যে দুই ছেলে এবার খেলায় অংশ নিয়েছে। এর মধ্যে একজন প্রথমবার হলেও আরেকজন ১০ বছর ধরে লড়ে যাচ্ছে।

মেলা আয়োজক কমিটির সভাপতি কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, এবারের বলী খেলায় অংশ নিতে ৬০ জন রেজিস্ট্রেশন করেন। বিকাল ৪টা থেকে খেলা শুরু হয়।

তিনি জানান, ১৯০৯ সালে এ মেলার আয়োজন শুরু হয়। তবে ২০২০ ও ২০২১ সালে দুই বছর করোনা মহামারির কারণে জব্বারের বলী খেলা ও বৈশাখি মেলার ১১১ ও ১১২তম আসর বাতিল করা হয়।

জানা গেছে, ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুবকদের সংগঠিত করতে ১৯০৯ সালে চট্টগ্রামের বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর চালু করেছিলেন বলী খেলা। এরপর ২০১৯ সাল পর্যন্ত প্রতি ১২ বৈশাখ লালদিঘি ময়দানে অনুষ্ঠিত হচ্ছে জব্বারের বলী খেলা। খেলা ঘিরে লালদিঘির আশপাশের প্রায় কয়েক কিলোমিটারজুড়ে বসে বৈশাখি মেলা। এবারো তার ব্যতিক্রম হয়নি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত