রসিকে শিশু কল্যাণে বাজেট বৃদ্ধিতে সংলাপ

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রংপুর ব্যুরো

শিশু কল্যাণে বাজেট বৃদ্ধিতে রংপুর সিটি করপোরেশনের (রসিক) পক্ষ থেকে এক সংলাপের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে গত বৃহস্পতিবার রসিক সম্মেলন কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র মো. মোস্তাফিজার রহমান মোস্তফা।

২০২৩-২৪ অর্থ বছরে শিশুদের কল্যাণে রসিকের মোট বাজেটের ১০ শতাংশ বরাদ্দের লক্ষ্যে রংপুর শিশু ও যুব ফোরামের আয়োজনে ‘শিশু কল্যাণে বাজেট বৃদ্ধিকরণ’ শীর্ষক সংলাপ ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ রংপুর এরিয়া আফিসের সিনিয়র ম্যানেজার অনুকুল চন্দ্র বর্মণের সভাপতিতে অনুষ্ঠিত হয়।

এছাড়াও রসিক নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহামুদ হাসান মৃধা, প্যানেল মেয়র মো. মাহাবুবার রহমান মঞ্জু, ৩৩টি ওয়ার্ডের কাউন্সিলর, সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা, সাংবাদিক, নগর প্রতিবেশী, উন্নয়ন কমিটির প্রতিনিধি, শিশু ও যুব প্রতিনিধিসহ ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ রংপুর এরিয়া প্রোগ্রামের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংলাপ শেষে শিশু ও যুবরা রংপুরের শিশুদের পক্ষে মেয়রের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন।

সভায় শিশুদের জন্য বাজেট বৃদ্ধি ছাড়াও সিটি করপোরেশনকে বর্জ্য অপসারণ ভ্যান প্রদান, বাল্যবিয়েমুক্ত মহল্লা ঘোষণাসহ পক্ষকালব্যাপী শিশু নির্যাতন ও বাল্যবিয়ে বন্ধবিষয়ক প্রচারাভিযান বিষয়ে অবহিতকরণ ও আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় মেয়র শিশুদের উন্নয়নে আগামী অর্থ বছরে ১০ লাখ টাকা বাজেট বরাদ্দের ঘোষণাসহ শিশু ও যুব ফোরামের কার্যক্রম পরিচালনার জন্য রসিক অফিস চত্বরে একটি কক্ষ দেয়ার অঙ্গীকার করেন। তিনি আরো বলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দরিদ্র্য, হতদরিদ্র ও অবহেলিত শিশু ও তাদের পরিবারের জীবনমান উন্নয়ন, শিশুদের নেতৃত্বের বিকাশ, শিশুর প্রতিসহিংসতা বন্ধ, বাল্যবিয়ে প্রতিরোধসহ নানা উন্নয়নমূলক কাজ করে আসছে, যা সরকারের সহস্রাব্দের লক্ষ্যমাত্রাতে বিশেষ গুরুত্ব পাচ্ছে। সিনিয়র প্রোগ্রাম অফিসার দানিয়েল সরকারের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রংপুর শিশু ও যুব ফোরামের পক্ষে সাবেক সহ-সভাপতি ও রংপুর যুব ফোরামের সভাপতি মোছা. সামিয়া আক্তার ও জাতীয় শিশু ফোরামের সহ-সভাপতি আলফিস কানিজ নাইস।