রাজশাহীতে লিগ্যাল এইড কমিটির দেড় কোটি টাকার ক্ষতিপূরণ আদায়

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

রাজশাহীতে জেলা লিগ্যাল এইড কমিটির মাধ্যমে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য (এডিআর) আবেদন করেছেন এক হাজার ২৬২ জন। এরমধ্যে নিষ্পত্তি হয়েছে এক হাজার ১০৮টি মামলা। চলমান রয়েছে ১৫৪টি। এর মাধ্যমে আদায় হয়েছে এক কোটি ৫০ লাখ ৭৫ হাজার ৫১১ টাকা। গতকাল শুক্রবার জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

দিবসটি উপলক্ষ্যে রাজশাহী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চত্বরে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও রক্তদান কর্মসূচির আয়োজন হয়।

সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান আব্দুর রহিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মহানগর দায়রা জজ আল আসাদ মো. আসিফুজ্জামান। সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলা লিগ্যাল এইড অফিস থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ১৩ হাজার ৯৩৩টি মামলায় সহায়তা প্রদান করা হয়েছে। এরমধ্যে ১০ হাজার ৯০৩টি মামলা নিষ্পত্তি হয়েছে। তবে মামলা চলমান আছে ৩ হাজার ৩০টি। ২০১৭ সাল থেকে এ পর্যন্ত বিনামূল্যে আইনি পরামর্শ গ্রহণ করেছেন এক হাজার ৬৫৫ জন। ২০১৬ সাল থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য (এডিআর) আবেদন করেছেন এক হাজার ২৬২ জন। এরমধ্যে নিষ্পত্তি হয়েছে এক হাজার ১০৮টি মামলা। চলমান রয়েছে ১৫৪টি। এডিআরের মাধ্যমে আদায় করা হয়েছে এক কোটি ৫০ লাখ ৭৫ হাজার ৫১১ টাকা। তবে আদালতে মামলার জট নিরসনে আপস মীমাংসার মাধ্যমে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলেও জানানো হয় সভায়।

অনুষ্ঠানে বিনামূল্যে আইনি সহায়তা দেয়ায় ২০২২ সালের সেরা প্যানেল আইনজীবীদের ক্রেস্ট প্রদান করা হয়। এ বছর সেরা প্যানেল আইনজীবী নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট আদিব ইমাম ডালিম। এছাড়া বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে প্যানেল আইনজীবী অ্যাডভোকেট নীলিমা বিশ্বাসকে।