দুটি মোড়ের নাম পরিবর্তনের প্রস্তাবে মিশ্র প্রতিক্রিয়া

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

খুলনার দুটি মোড়ের নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)। এ প্রস্তাব আজকের (৩০ এপ্রিল) সাধারণ সভায় তোলা হচ্ছে। যা এজেন্ডাভুক্ত হয়েছে। প্রস্তাব অনুযায়ী মহানগরীর শিববাড়ি মোড়কে ‘বঙ্গবন্ধু চত্বর’ এবং বর্তমান বঙ্গবন্ধু চত্বরের (শেরে বাংলা রোড ও কেডিএ অ্যাভিনিউয়ের সংযোগস্থল) নাম পরিবর্তন করে শহীদ শেখ আবু নাসের চত্বর করার প্রস্তাব করা হয়েছে। এদিকে এ প্রস্তাব নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম স্বাক্ষরিত সাধারণ সভার নোটিশ থেকে জানা গেছে, আজ রবিবার বেলা ১১টায় কেসিসির শহীদ আলতাফ মিলনায়তনে কেসিসির ১৯তম সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। সভার আলোচ্যসূচির ১৪টি এজেন্ডার মধ্যে ৫ নম্বর সূচিতে উল্লেখ রয়েছে, নগরীর শিববাড়ি মোড়ের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধু চত্বর করা প্রসঙ্গে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ। ওই নম্বরের আলোচ্যসূচিতে বর্তমান বঙ্গবন্ধু চত্বরের (শেরে বাংলা রোড ও কেডিএ অ্যাভিনিউয়ের সংযোগস্থল) নাম পরিবর্তন করে শহীদ শেখ আবু নাসের চত্বর নামকরণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

এদিকে, নাম পরিবর্তনের বিষয়ে অসন্তোষ প্রকাশ করে পূজা উদযাপন পরিষদ খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কুণ্ডু বলেন, হঠাৎ করে এমন সিদ্ধান্ত অনেকের মধ্যেই অসন্তোষের সৃষ্টি করেছে। তাই এ ধরনের এজেন্ডা তোলার আগে আমাদের সঙ্গে আলোচনা করলে ভালো হতো। এই নাম পরিবর্তনের ফলে মানুষের মনে বিরূপ প্রভাব পড়তে পারে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। তার প্রতি আমাদের অগাধ শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে। কিন্তু ঐতিহ্যবাহী শিববাড়ি মোড়ের নাম তড়িঘড়ি করে কেন পরিবর্তন করতে হবে সেটি বুঝতে পারছি না। কেসিসিকে এমন সিদ্ধান্ত থেকে সরে আসার অনুরোধ জানান তিনি।

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম বলেন, নাম পরিবর্তনের বিষয়টি একমাস আগে মেয়র মহোদয় আমাকে বলেন। তারই ধারাবাহিকতায় সামনের সভায় উত্থাপন করা হচ্ছে। যেহেতু আমি তার সাচিবিক দায়িত্ব পালন করি। তাই আমার দায়িত্ব শুধু উত্থাপন করা। তবে মেয়র কার্যপত্র দেখে সম্মতি দেয়ার পর চূড়ান্ত করে সদস্যদের পাঠানো হয়েছে।

ফেইসবুক প্রতিক্রিয়া : বাংলাদেশ বেতার ও বিটিভির তালিকাভুক্ত গীতিকার সুরকার এবং সংগীত পরিচালক ডা. গাজী মিজানুর রহমান বলেন, ‘বঙ্গবন্ধুকে একটি চত্বরে সীমিত না করে বরং খুলনার নাম ‘বঙ্গবন্ধু সিটি’ করা হোক। কারা কী বুদ্ধি দেয় বুঝি না!’ বিশ্বজিৎ ভূঁইয়া নামে একজন বলেন, ‘বঙ্গবন্ধুকে একটি চত্বর, একটি শহর, এমনকি একটি দেশে সীমাবদ্ধ করে রাখা কূপমণ্ডূকতা। বঙ্গবন্ধু একটি জাতিসত্তার ধারক। বাঙালি জাতিকে তিনি বিশ্বের দরবারে আইডেন্টিটি দিয়েছেন। আমরা তাকে নামাতে নামাতে চত্বরে নামিয়েছি!’ সাংবাদিক হুমায়ুন কবির বলেন, ‘বঙ্গবন্ধুর নামে দেশের প্রধান শহর ঢাকায় বঙ্গবন্ধু অ্যাভিনিউ, চট্টগ্রামে মুজিব সড়ক, যশোরে মুজিব সড়ক- এরকম অনেক শহরে সড়ক রয়েছে। কিন্তু খুলনা দেশের তৃতীয় শহর। এখানে বঙ্গবন্ধুর নামে কোনো সড়ক নেই, তাই কেডিএ অ্যাভিনিউয়ের নাম বঙ্গবন্ধু অ্যাভিনিউ করার প্রস্তাব করছি।’ তবে চত্বরের পক্ষে মত দিয়ে নাসরিন মিত্র নামে একজন বলেন, ‘বাংলাদেশের জন্ম হয়েছে বঙ্গবন্ধুর জন্য। তাই বঙ্গবন্ধু বাংলাদেশের সবকিছুর সঙ্গেই জড়িত। খুলনায় একটা বঙ্গবন্ধু চত্বর থাকতেই পারে। সেখানে তার একটা ম্যুরালও থাকবে, আশা করি।’ ফেইসবুকে ফারজানা নামে একজন প্রতিক্রিয়ায় বলেন, ‘ভাই বঙ্গবন্ধুর কোনো নামের দরকার নেই। তিনি আন্তর্জাতিকভাবেই পরিচিত। এমন মহান নেতাকে কেন আমরা রাস্তা, সিটির মধ্যে আটকাবো! !’ এ বিষয়ে নাগরিক নেতা হুমায়ুন কবির ববি বলেন, ‘শিববাড়ী মোড়ের নাম পরিবর্তনের বিষয়ে কেসিসি ৩০ এপ্রিলের সভায় আলোচ্যসূচিভুক্ত করেছে। ঐতিহ্যের শিববাড়ী পরিবর্তন না করার দাবি রইল।’