ঢাকা ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মজুরি বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিক সমাবেশ

মজুরি বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিক সমাবেশ

আন্তর্জাতিক শ্রমিক দিবস (মে দিবস) উপলক্ষ্যে জাতীয় প্রেসক্লাবের সামনে শোভাযাত্রা ও সমাবেশ করেছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন। গত সোমবার ফেডারেশনের সভাপতি এমকে বাঙালি ও সাধারণ সম্পাদক আব্দুর রহমানের নেতৃত্বে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শোভাযাত্রা বের হয়। পরে একই স্থানে সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি, বিড়ি কারখানাগুলোয় সপ্তাহে ৬ দিন কাজের ব্যবস্থা, আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিড়ির শুল্ক ২ টাকা কমিয়ে ১৬ টাকা করা, বিড়ির ওপর অর্পিত অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহারের দাবি জানানো হয়। বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন সহ-সভাপতি নাজিম উদ্দিন। সমাবেশে বক্তব্য দেন সাধারণ সম্পাদক আব্দুর রহমান, প্রচার সম্পাদক শামীম ইসলাম, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন, লুৎফর রহমান প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিদেশি কোম্পানির দালালরা বিড়ি শিল্পের শুল্ক বৃদ্ধির জন্য ষড়যন্ত্র করে চলেছে। আমরা অনুরোধ করছি আপনারা বিদেশি সিগারেট কোম্পানির ফাঁদে পা দেবেন না। ওরা দেশের শত্রু, সরকারের শত্রু। বিদেশি সিগারেট কোম্পানি এদেশের মানুষের ফুসফুস পুড়িয়ে বিদেশে হাজার হাজার কোটি টাকা পাচার করে আসছে।

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রীর কাছে আমাদের একটাই দাবি, বিড়ি শিল্প ও শ্রমিকদের রক্ষার্থে বিড়ি শিল্প হতে ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা শুল্ক নির্ধারণ করে দিন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত