ঢাকা ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঢাবি উপাচার্যের সাথে রাশিয়ার ডিএসপিইউ’র রেক্টরের সাক্ষাৎ

ঢাবি উপাচার্যের সাথে রাশিয়ার ডিএসপিইউ’র রেক্টরের সাক্ষাৎ

রাশিয়ার দাগেস্তান স্টেট পেডাগোজিক্যাল ইউনিভার্সিটির (ডিএসপিইউ) রেক্টর অধ্যাপক আসভারভ নারিমান গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসের কাউন্সেলর এবং রাশিয়ান সেন্টার ফর সায়েন্স অ্যান্ড কালচারের পরিচালক মি. ম্যাক্সিম ডোব্রোখোতভ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির এবং জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাশিয়ার দাগেস্তান স্টেট পেডাগোজিক্যাল ইউনিভার্সিটির মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরো জোরদার করার ব্যাপারে মতবিনিময় করেন। এ সময় নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস এবং শিক্ষা কার্যক্রম সম্পর্কে তারা একে অপরকে অবহিত করেন। বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে শিক্ষা ও সাংস্কৃতিক সম্পর্ক আরো গতিশীল করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে ‘রাশিয়ান কর্নার’ এবং ‘সেন্টার ফর ওপেন এডুকেশন ইন রাশিয়ান ল্যাঙ্গুয়েজ’ স্থাপনের বিষয়ে তারা ফলপ্রসূ আলোচনা করেন। এ লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং দাগেস্তান স্টেট পেডাগোজিক্যাল ইউনিভার্সিটির মধ্যে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে তারা ঐকমত্য প্রকাশ করেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর সঙ্গে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদার করার ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশ করায় দাগেস্তান স্টেট পেডাগোজিক্যাল ইউনিভার্সিটির রেক্টর অধ্যাপক আসভারভ নারিমানকে আন্তরিক ধন্যবাদ জানান।

ঢাবি উপাচার্যের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দলের সাক্ষাৎ : দক্ষিণ কোরিয়ার কিয়ংপুক ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. ওহসেক কওনের নেতৃত্বে সাত সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছে। সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কিয়ংপুক ন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও গতিশীল করার ব্যাপারে আলোচনা করেন। দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেসের (এনআইবিআর) আর্থিক সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগ এবং কিয়ংপুক ন্যাশনাল ইউনিভার্সিটি পরিচালিত যৌথ গবেষণা প্রকল্পের অগ্রগতি নিয়েও বৈঠকে আলোচনা করা হয়। উল্লেখ্য, শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও জোরদার করার লক্ষ্যে এই দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে এরই মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য উপাচার্য অতিথিদের ধন্যবাদ জানান। প্রতিনিধি দলের সদস্যরা সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগ আয়োজিত ‘জীববৈচিত্র্য গবেষণায় আন্তর্জাতিক সহযোগিতা’ শীর্ষক সেমিনারে অংশ নেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত