কেসিসি নির্বাচন

বেড়েছে ভোটার ও ভোটকক্ষ

প্রকাশ : ০৫ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) নির্বাচনে ভোটার বেড়েছে ৪২ হাজার ৪২৯ জন। ভোটার বৃদ্ধির কারণে ভোটকক্ষ বা বুথ বাড়ানো হয়েছে। ভোটকেন্দ্র ও বুথের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। ভোটকেন্দ্র না বাড়লেও বেড়েছে ভোটকক্ষের সংখ্যা। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ২০১৮ সালের নির্বাচনে খুলনায় ভোটার ছিল ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন। এবার মোট ভোটার ৫ লাখ ৩৫ হাজার ৫২২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬৮ হাজার ৮২৮ জন, মহিলা ভোটার ২ লাখ ৬৬ হাজার ৬৯৪ জন। ৫ বছরের ব্যবধানে ভোটার বেড়েছে মোট ৪২ হাজার ৪২৯ জন। এবারের নির্বাচনে ভোটকেন্দ্র ২৮৯টি আর বুথ ১ হাজার ৭৩২টি। গত নির্বাচনে ভোট কেন্দ্র ছিল ২৮৯টি এবং বুথ ছিল ১ হাজার ৫৬১টি। ফলে এবার বুথ বেড়েছে ১৭১টি।

এদিকে ৫ বছরের ব্যবধানে নগরীর ৩১টি ওয়ার্ডের মধ্যে ২৯টিতে ভোটার বাড়লেও কমেছে খালিশপুর শিল্পাঞ্চলের ৮ ও ১১ নম্বর ওয়ার্ডে।

এর মধ্যে নগরীর ৮ নম্বর ওয়ার্ডে ২০১৮ সালে ভোটার ছিল ৭ হাজার ১৯৫ জন। বর্তমানে ভোটার ৬ হাজার ৭২৬ জন। ভোটার কমেছে ৪৬৯ জন। এছাড়া ১১ নম্বর ওয়ার্ডে ২০১৮ সালে ভোটার ছিল ৯ হাজার ২৫০ জন। এবারের নির্বাচনে ভোটার ৮ হাজার ৬৮৯ জন। ভোটার কমেছে ৫৬১ জন। দুটি ওয়ার্ডে ভোটার কমেছে ১ হাজার ৩০ জন। স্থানীয়রা জানান, ২০২০ সালের জুলাইয়ে রাষ্ট্রায়ত্ত প্লাটিনাম, ক্রিসেন্ট, খালিশপুর ও দৌলতপুর জুট মিল বন্ধ হয়ে যায়। এ চারটি পাটকলের শ্রমিকদের বড় অংশের বাস ছিল ৮ ও ১১ নম্বর ওয়ার্ডে।