ঢাকা ০৮ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

‘স্মার্ট গ্রিন ক্লিন খুলনা গড়ে তোলাই আমাদের লক্ষ্য’

‘স্মার্ট গ্রিন ক্লিন খুলনা গড়ে তোলাই আমাদের লক্ষ্য’

খুলনা নগরীর ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, পর্যটন খাতের বিকাশসহ স্মার্ট শহর গড়ে তুলতে দক্ষিণ কোরিয়াভিত্তিক দোহওয়া প্রকৌশল কোম্পানি লিমিটেডের প্রস্তাবিত ‘খুলনা স্মার্টসিটি বেসিক প্ল্যান’ শীর্ষক খসড়া রিপোর্ট অংশীজনদের সভায় উপস্থাপন করা হয়েছে। গতকাল মঙ্গলবার খুলনা সিটি করপোরেশনের জিআইজেড সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, দক্ষিণ কোরিয়ার দোহওয়া প্রকৌশল কোম্পানি খুলনার জলাবদ্ধতা-যানজট নিরসন ও পর্যটনের বিকাশে সম্ভাবনাময় যে পরিকল্পনা তুলে ধরেছে সে বিষয়ে আরো যাচাই-বাছাই ও আলোচনার প্রয়োজন রয়েছে। আমাদের লক্ষ্যই হলো ‘স্মার্ট গ্রিন ক্লিন’ খুলনা গড়ে তোলা। তবে যে কোনো পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের আগে অবশ্যই সেটি খুলনার স্থানীয় বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না তা পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। এ সময় স্মার্ট খুলনা গড়তে উপস্থাপিত পরিকল্পনাটি যাচাই করতে এর সঙ্গে সংশ্লিষ্ট সব দপ্তরের বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করার পরামর্শ দেন সিটি মেয়র।

সভায় জানানো হয়, খুলনা নগরীর প্রধান সমস্যাগুলো দূর করতে সিটি করপোরেশন ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের মাস্টার প্ল্যানের মধ্য থেকেই স্মার্ট সিটি হিসেবে খুলনাকে গড়ে তোলা যেতে পারে। পরিকল্পিত ও প্রযুক্তিনির্ভর ড্রেনেজ এবং যান চলাচল ব্যবস্থা এক্ষেত্রে বিশেষ অবদান রাখতে পারে। দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও ভারতে অনুরূপ সমস্যা সমাধানে গৃহীত পদক্ষেপগুলোও খুলনায় অনুসরণ করা যেতে পারে।

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এসএম মিরাজুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন সেন্টার ফর এনভায়রনমেন্ট অ্যান্ড গ্রাফিক্স ইনফরমেশন সার্ভিসের প্রধান সমন্বয়ক ও উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসানুল হক মিয়া। সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রশিদ, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলামসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অংশগ্রহণ করেন। স্মার্টসিটি পরিকল্পনার বিষয়ে সভায় বিস্তারিত তুলে ধরেন দোহওয়া প্রকৌশল কোম্পানির সিনিয়র ডিরেক্টর তোঙ ওয়া ইম এবং জঙ ওয়াক কিম।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত