ঘূর্ণিঝড় মোখার প্রভাবে বরিশালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

প্রকাশ : ১৫ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বরিশাল ব্যুরো

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোখার প্রভাবে বরিশালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। গত ২ দিন ধরেই বরিশালের আকাশে মেঘলা ও গুমোটভাব বিরাজ করলেও গতকাল রোববার দুপুর সোয়া ১২টার দিকে বৃষ্টি শুরু হয়। মোখার প্রভাবে বরিশাল বিভাগে ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। বিষয়টি নিশ্চিত করেন বরিশাল আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ উচ্চ পর্যবেক্ষক মাসুদ রানা রুবেল। তিনি জানান, মোখার প্রভাবে দুুপুর সাড়ে ১২টা নাগাদ বরিশাল শহরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিল। সেই ধারণা মোতাবেক সোয়া ১২টার দিকে বৃষ্টি শুরু হয়। তিনি আরও জানান, ঘূর্ণিঝড় মোখা দুপুর সাড়ে ১২টা নাগাদ মোংলা থেকে ৪৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে অবস্থান করে। এটি কক্সবাজার থেকে উত্তর মিয়ানমারের অগ্রভাগ অতিক্রম করে পর্যায়ক্রমে আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বিকেল থেকে সন্ধ্যার দিকে এর গতিপথ অতিক্রম করবে। এর গতিবেগ ১৯৫ থেকে ২১৫ কিলোমিটার পর্যন্ত রয়েছে।

মোখার প্রভাবে বরিশালের নিম্নাঞ্চল ও চরাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। বরিশাল নদীবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মোখার প্রভাবে বরিশাল থেকে সবধরনের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ছোট-বড় সবধরনের নৌযান চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন বরিশাল নদীবন্দর কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক।