সমাবেশে মেয়র আরিফ

দলের সিদ্ধান্ত মেনে প্রহসনের নির্বাচন থেকে সরে দাঁড়ালাম

প্রকাশ : ২১ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সিলেট ব্যুরো

সিসিক নির্বাচনে প্রার্থী হচ্ছেন না সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী। নগরীর রেজিস্ট্রি মাঠে গতকাল শনিবার বিকালে আয়োজিত এক সমাবেশে নির্বাচনে প্রার্থী না হওয়ার ঘোষণা দেন তিনি। সমাবেশে দেয়া বক্তৃতায় আরিফুল হক চৌধুরী বলেন, ‘দলের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল হয়ে প্রহসনের নির্বাচন থেকে সরে দাঁড়ালাম।’

সিসিক নির্বাচনে আরিফুল হক চৌধুরী প্রার্থী হচ্ছেন কি না এ নিয়ে গত প্রায় এক মাস ধরে সিলেটে নানামুখী জল্পনা-কল্পনা চলছিল। এ নিয়ে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরাও ছিলেন টেনশনে। এ অবস্থায় গতকাল শনিবার নির্বাচন নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করলেন আরিফুল হক চৌধুরী। বিকাল ৩টা থেকে শুরু হওয়া সমাবেশে একমাত্র বক্তার বক্তব্যে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী ‘প্রহসনের নির্বাচনে অংশ নেয়ার প্রশ্নই উঠে না’ উল্লেখ করে বলেন, নির্বাচনে অংশ না নেয়ার ব্যাপারে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও দরগাহ মাদ্রাসার মুহতমীম (সদ্য প্রয়াত) মাওলানা মুহিবুল হক গাছবাড়ি পরামর্শ দিয়েছেন। তাদের কথা আমার কাছে শিরোধার্য। এ কারণে আমি নির্বাচন থেকে সরে দাঁড়ালাম। সেই সঙ্গে দলের নেতাকর্মীদেরও নির্বাচনে অংশ না নেয়ার অনুরোধ তার। দলের নেতাকর্মীদের রক্তের সঙ্গে বেইমানি করে নির্বাচনে প্রার্থী হতে পারি না- এমন মন্তব্য করে তিনি বলেন, ‘এই নির্বাচন, নির্বাচন নয়, কেউ নির্বাচনে যাবেন না।’ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়েও কথা বলেন আরিফ।

নির্বাচনে অংশ না নেয়ায় তার বিরুদ্ধে ষড়যন্ত্র-চক্রান্ত হতে পারে- এই আশঙ্কা ব্যক্ত করে তিনি বলেন, ‘আরিফ এসব ভয় করে না।’ সিলেট সিটি করপোরেশনের বিগত দুই মেয়াদের মেয়র আরিফুল হক চৌধুরী। এবারো তিনি নির্বাচনে প্রার্থী হবেন- এমনটা আশা করছিলেন তার শুভাকাক্সক্ষীরা। কিন্তু তার দল বিএনপি নির্বাচনে অংশ না নেয়ার ব্যাপারে অনড়। এ অবস্থায় গত এপ্রিলে লন্ডনে দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের কাছে ছুটে যান আরিফ। ১৬ এপ্রিল দেশে ফিরে আরিফুল হক জানান, নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে ২০ মে তিনি তার সিদ্ধান্তের কথা জানাবেন। এদিনই তিনি তার অবস্থান খোলাসা করলেন। নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, এ পর্যন্ত সিসিক নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীসহ ৮ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।