রংপুরে বিশ্ব মেট্রোলজি দিবস পালিত

প্রকাশ : ২১ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুরে বিএসটিআই বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে পালিত হয়েছে বিশ্ব মেট্রোলজি দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় হলো ‘পরিমাপ বৈশি^ক খাদ্য ব্যবস্থার সহায়ক’। দিবসটি উপলক্ষ্যে গতকাল শনিবার সকালে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইব্রাহিম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মিনহাজুল আলম; রংপুর মেট্রোপলিটন পুলিশের পুলিশ সুপার (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স) মো. আব্দুল লতিফ এবং ক্যাব সভাপতি, মো. আব্দুর রহমান, সভায় সভাপতিত্ব করেন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এডব্লিউএম রায়হান শাহ। স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসটিআই বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (মেট্রোলজি) মফিজ উদ্দিন আহমাদ।

প্রধান অতিথি বলেন, ভেজাল খাদ্য ও পরিমাপে কম দেয়া প্রতিরোধে বিএসটিআইকে আরও কঠোর ভূমিকা পালন করতে হবে। সেই সঙ্গে তিনি রংপুরে সব ধরনের পণ্যের পরীক্ষণের জন্য পূর্ণাঙ্গ ল্যাবরেটরী স্থাপনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ জানান। তিনি আরও বলেন, বিএসটিআইকে আমরা সবাই মিলে এমন একটি জায়গায় নিয়ে যেতে চাই, যেখানে তারা বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে অগ্রণী ভূমিকা রাখতে পারে।

বিশেষ অতিথিরা বলেন, নিরাপদ খাদ্য ও সঠিক পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআইয়ের ভূমিকা অপরিসীম। এজন্য বিএসটিআইকে তাদের কার্যক্রম সংক্রান্ত প্রচার-প্রচারণা আরও ব্যাপকভাবে বাড়াতে হবে। প্রয়োজনে পুলিশ প্রশাসন সব ধরনের সহযোগিতা করবে। সেই সঙ্গে তিনি প্রশিক্ষণ কর্মসূচির প্রতি গুরুত্বারোপ করেন।

উক্ত আলোচনা অনুষ্ঠানে রংপুর বিভাগের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতা, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি, শহরের গণ্যমান্য ব্যক্তি এবং প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।