এমআইএসটিতে সাইবার নিরাপত্তা বিষয়ক সর্ববৃহৎ প্রতিযোগিতা

প্রকাশ : ২২ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

আধুনিক বিশ্বে সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণ যে কোনো দেশের জন্য একটি অন্যতম চ্যালেঞ্জিং বিষয়। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বিষয়টির গুরুত্ব অনুধাবন করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সাইবার সিকিউরিটি সংক্রান্ত বিভিন্ন যুগোপযোগী কর্মসূচি গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স টেকনোলজির (MIST) কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও লিটকনের উদ্যোগে এবং সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং ডিজিটাল সিকিউরিটি এজেন্সির যৌথ সহযোগিতায় গত ২০ মে এমআইএসটি ক্যাম্পাসে অত্যন্ত উৎসবমুখর পরিবেশে ‘MIST Leetcon 2023:HackMeIfYo u C a n’-এর আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের আইসিটি বিভাগের তথ্য যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। MIST Leetcon 2023:HackMeIfYouCan-এর উদ্বোধন করেন এমআইএসটির ফ্যাকাল্টি অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের ডিন এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহফুজুল করিম মজুমদার। “HackMeIfYouCan" শীর্ষক CTF (Capture The Flag) প্রতিযোগিতাটি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীর পাশাপাশি সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের জন্যও উন্মুক্ত ছিল।

উক্ত প্রতিযোতিায় সর্বমোট ৩৫১টি দল বাছাই পর্বে অংশগ্রহণ করে যার মধ্যে থেকে ১০০টি দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীদের মধ্যে ৭৫টি দল দেশের ৭২ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবং বাকি ২৫টি দল বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ পুলিশ, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং বাণিজ্যিক ব্যাংকসহ বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে অংশগ্রহণ করে।

এছাড়া এই অনুষ্ঠানে সাইবার সচেতনতার উদ্দেশ্যে Cyber Security for Government Application and Infrastructure, Lift-off towards zero-day Adventure, Cloud Security, API Security in 2023 এবং Car Hacking শীর্ষক ৫টি কর্মশালার আয়োজন করা হয়। যেখানে সর্বমোট ৩২১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।