ঢাকা ১০ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৩১৩ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়

৩১৩ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়

আসন্ন নতুন অর্থবছরের (২০২৩-২৪) বাজেটে রাজস্ব, উন্নয়ন ও গবেষণা মিলিয়ে ৩১৩ কোটি টাকার বেশি বরাদ্দ পাচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়। এর মধ্যে রাজস্ব খাতে বরাদ্দ প্রায় ১৬১ কোটি টাকা। এই বরাদ্দ চলতি অর্থবছরের তুলনায় প্রায় ২৩ কোটি টাকা বেশি।

পাশাপাশি চলমান অবকাঠামো নির্মাণকাজ বাস্তবায়নে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় নতুন অর্থবছরের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। নতুন অর্থবছরে গবেষণা খাতেও দেড় কোটি টাকা বরাদ্দ বেড়ে সাড়ে ৫ কোটি টাকায় উন্নীত হচ্ছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সামগ্রিক বরাদ্দের প্রেক্ষাপটে খুলনা বিশ্ববিদ্যালয়ের এ বরাদ্দ আশাব্যঞ্জক। রাজস্ব বাজেটের বরাদ্দ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট খাতের নানা কাজে খরচ হবে।

গত মঙ্গলবার এসব তথ্য নিশ্চিত করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এরই মধ্যে এই বাজেটের অনুমোদন দিয়েছে। এছাড়া দেশের পাবলিক বিশ্ববিদ্যায়ের মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় প্রথম প্রণয়ন করেছে ‘সফট্ অবকাঠামো’ শীর্ষক একটি প্রকল্প। ৪৭ কোটি টাকারও বেশি ব্যয়সাপেক্ষ প্রকল্পটি আসন্ন নতুন অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপিতে অন্তর্ভুক্ত হচ্ছে বলে জানা গেছে। সব মিলিয়ে আগামী বছর বিশ্ববিদ্যালয়ে ৩১৩ কোটি টাকারও বেশি নানা কার্যক্রম বাস্তবায়িত হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত