ঢাকা ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাজীপুরে ব্রি পরিদর্শনে এনডিসি প্রতিনিধি দল

গাজীপুরে ব্রি পরিদর্শনে এনডিসি প্রতিনিধি দল

জাতীয় প্রতিরক্ষা কোর্সের (এনডিসি) ১০০ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল গতকাল মঙ্গলবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) পরিদর্শন করেছেন। এ উপলক্ষ্যে ব্রির ট্রেনিং কমপ্লেক্স ভবনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- ব্রি মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। গতকাল গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে মহাপরিচালক উচ্চ ফলনশীল জাতসহ বিভিন্ন লাগসই প্রযুক্তি উদ্ভাবন ও উন্নয়নের ক্ষেত্রে ইনস্টিটিউটের অর্জন ও সাফল্য এবং জাতীয় অর্থনীতিতে এর অবদান সম্পর্কে সচিত্র উপস্থাপনার মাধ্যমে তাদের অবহিত করেন।

পরে এনডিসি প্রতিনিধি দল ব্রির কেন্দ্রীয় গবেষণা ল্যাবরেটরি, রাইস জিন ব্যাংক এবং রাইস মিউজিয়াম পরিদর্শন করেন। এ সময় পরিদর্শন দলের সদস্যরা ব্রির নানা সাফল্য ও অর্জন সম্পর্কে অবগত হন এবং সন্তোষ প্রকাশ করেন।

পরিদর্শক দল ব্রির সাফল্যে প্রধানমন্ত্রী, কৃষিমন্ত্রী, কৃষি সচিবসহ কৃষি মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। বাংলাদেশ বিমান বাহিনীর এয়ার ভাইস মার্শাল কামরুল ইসলামের নেতৃত্বাধীন প্রতিনিধি দলে মিসর, ভারত, ইন্দোনেশিয়া, জর্ডান, কেনিয়া, সৌদি আরব, মালয়েশিয়া, মালি, নেপাল, নাইজেরিয়া, ওমান, শ্রীলঙ্কা, দক্ষিণ সুদান, সুদান, তানজানিয়া এবং জাম্বিয়ার ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তারা পরিদর্শনে অংশ নেন।

ব্রির কর্মকর্তা ও পরিদর্শন দলের সদস্যদের মধ্যে প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব ছিল অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্রি পরিচালক (গবেষণা) ড. মো. খালেকুজ্জামান, রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ শাহজাহান, মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেইন, অতিরিক্ত সচিব জিয়াউদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব রবিউল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন ব্রি পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ। অনুষ্ঠানে পরিদর্শন দলের প্রতিনিধিদের হাতে ব্রির পক্ষ থেকে ক্রেস্ট ও বিভিন্ন উপহারসামগ্রী তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে ব্রির বিভাগীয় প্রধানরা, ঊর্ধ্বতন বিজ্ঞানী, কর্মকর্তারা অংশ নেন। নিয়মিত শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এ সফরকালে দুই পক্ষের মধ্যে গবেষণা ও উন্নয়নবিষয়ক ধারণা ও জ্ঞান এবং পারস্পরিক সৌহার্দ্য বিনিময় হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত